Spread the love

ডিমের রান্নার রেসিপি ২০২০ যখনই আপনি খুব তাড়াহুড়োর মধ্যে থাকেন, এবং সকালের টিফিন এর সময় পান না তখনই চটজলদি একটা ডিম খেয়ে নিন । এই টিমের সারাদিন আপনার শরীরের প্রয়োজনীয় পুষ্টি চাহিদা মেটাবে সবচেয়ে সস্তা আর স্বাস্থ্যকর প্রোটিন হিসাবে ডিমের তুলনা হয় না। এতে প্রচুর পরিমাণে সেলেনিয়াম ভিটামিন ডি বি৬ ও বি১২ রয়েছে আর মিনারেলস হিসাবে রয়েছে জিঙ্ক আয়রন ও কপার।

ডিমের রান্নার রেসিপি ২০২০ আমরা এখানে নিয়ে এসেছি ডিমের কয়েকটি রান্নার রেসিপি, খুবই সুন্দর এবং নতুন রান্নার রেসিপি আপনারা বাড়িতেও বানাতে পারেন।

ঝাল ভুনা ডিম কারী রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 ৬ টি ডিম সেদ্ধ, ২ চা চামচ হলুদগুঁড়ো, ১ চা চামচ লাল মরিচগুঁড়ো, ১/২ চা চামচ গোলমরিচগুঁড়ো, ১ কাপ দুধ, ১০ টি শুকনো মরিচ (এটি ঝাল একটি রান্নার রেসিপি তারপরও চাইলে নিজের স্বাদ অনুযায়ী ঝাল কম দিতে পারেন), ২/৩ টি বড় আকারের পেঁয়াজ, ১ চা চামচ রসুন বাটা, ১/৪ চা চামচ আদা বাটা, তেল প্রয়োজন মতো, লবণ স্বাদমতো, ২ চা চামচ চিনি।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

– প্রথমে ডিম সেদ্ধ করে নিয়ে একটি কাটা চামচ দিয়ে কেঁচে নিন। সবধান থাকবেন ডিম যেনো ভেঙে না যায়।

– এবার কেঁচে নেয়া ডিম একটি বাটিতে নিয়ে দুধ দিন এবং এর সাথে হলুদ, মরিচ, গোলমরিচ গুঁড়ো ও লবণ মিশিয়ে ১০ মিনিট আলাদা করে রাখুন।

– এবার একটি প্যানে তেল গরম করে নিয়ে শুকনো মরিচ দিয়ে ভাজতে থাকুন। কিছুক্ষণ ভাজা হলে এতে পেঁয়াজ, লবণ, চিনি দিয়ে ভালো করে নেড়ে নিন।

– এরপর মেখে রাখা ডিম আলাদা করে তুলে রেখে মেরিনেটের ঝোলটুকু প্যানে দিয়ে ফেলুন ও নেড়ে নিন।

– এরপর ডিমগুলো দিয়ে ২ কাপ পানি দিয়ে দিন। রান্না করতে থাকুন মাঝারি আঁচে।

– পছন্দমতো ঝোল শুকিয়ে এলে চুলা থেকে নামিয়ে ধনে পাতা কুচি দিয়ে গরম গরম রুটি বা ভাতের সাথে পরিবেশন করুন সুস্বাদু ‘কাশ্মীরি ঝাল ভুনা ডিম কারী’।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
dim vuna

ডিমের হালুয়া রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 ডিম ৬টি, দুধ ১ লিটার, কনডেন্সড মিল্ক আধা কৌটা, চিজনি আধা কাপ বা স্বাদ অনুযায়ী, এলাচ গুঁড়া ৪/৫টি, দারুচিনি ৩ টুকরো, কিশমিশ ১ টেবিল চামচ, গোলাপজল ১ টেবিল চামচ, ঘি ১ কাপ, পেস্তা বাদাম কুচি ১ টেবিল চামচ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

দুধ জ্বাল দিয়ে ঘন করে ঠাণ্ডা করুন। ডিম ফেটিয়ে নিন। এবার সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। প্যানে ঘি দিয়ে সব উপকরণ ঢেলে নাড়তে থাকুন। হয়ে গেলে নামিয়ে নিন এবং পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০
 egg halua

ডিম চিচিঙ্গা ভাজি রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 ডিম ফেটানো দুটা, চিচিঙ্গা কুচি দুই বাটি, পেঁয়াজ কুচি এক টেবিল চামচ, কাঁচা মরিচ ফাড়া ৪টা, টেস্টিং সল্ট একটুখানি, লবণ স্বাদমত, তেল সামান্য, রসুন কুচি অল্প।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি :

 কড়াইতে তেল দিয়ে তাতে চিচিঙ্গা, পেঁয়াজ, রসুন, কাঁচা মরিচ দিন। নেড়েচেড়ে লবণ দিন। চিচিঙ্গা সিদ্ধ হয়ে এলে তাতে দুটো ডিম ও টেস্টিং সল্ট দিয়ে খুব ভালো করে মেশান। কিছুক্ষণ নেড়েচেড়ে নামিয়ে পরিবেশন করুন। এটা সকালে রুটি বা পরোটার সঙ্গে ভালো লাগবে।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
egg chichinga vaji

ইটালিয়ান স্ক্র্যাম্বল্ড এগ রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 ডিম ৪টি, দুধ ২ টেবিল চামচ, লবণ ১/২ চা চামচ, কুচি পেঁয়াজ ১/২ চা চামচ, কাঁচা মরিচ কুচি ১/২ চা চামচ, তেল ১ টেবিল চামচ, বাটার ১ টেবিল চামচ, পনির গ্রেট ২ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, গাজর গ্রেট সিদ্ধ করা ৩ টেবিল চামচ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি :

 ডিম, দুধ, লবণ ও গোলমরিচ এক সাথে বিট করুন বিটার দিয়ে। চুলায় প্যান বসিয়ে দিন মাঝারি আঁচে। এরপর পেঁয়াজ, মরিচ কুচি ও গাজর ৫ মিনিট ভাজুন। জ্বালটা মাঝারি থেকে কমিয়ে ডিম দিয়ে দুই মিনিট ভাজুন। এবার পনির দিয়ে ৩০ সেকেন্ড ভেজে মাখন দিয়ে নেড়ে নামিয়ে নিন। ব্রেড টোস্ট দিয়ে পরিশেন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
italian camblod egg

স্প্যানিশ স্ক্র্যাব্লড এগ রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ : 

তেল ৩ টেবিল চামচ, আলু কিউ করে কাটা ১/২ কাপ, রসুন ২ কোয়া, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, ডিম ৪টি, গোল মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, লবণ পরিমাণমতো।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

আলু কিউব করে কেটে ব্রাউন করে ভেজে নিন। ডিম, গোল মরিচ ও লবণ দিয়ে বিট করুন। প্যানে তেল দিয়ে গরম করুন। রসুন ও আলু দিয়ে ১ মিনিট ভাজুন। ডিম দিয়ে নাড়াচাড়া করুন। ধনেপাতা কুচি দিয়ে নামিয়ে রুটি দিয়ে পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
spanis kambeld

জাপানিজ ওমলেট রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ : 

ডিম ৩টি, চিনি ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, স্টক ৪ টেবিল চামচ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

ডিম ও বাকি সবকিছু একসাথে বিট করে নিন। ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। চুলায় একটি ননস্টিক প্যান বসান। মোছা তেল দিন। ডিমটাকে ছয় ভাগে করে এক ভাগ প্যানে ছড়িয়ে দিন। চুলার আঁচ অল্প থাকবে।

আরো দেখুন :-এবার বেকারির মতো কেক তৈরি হবে ঘরেই, শিখে নিন ১৫ টি কেক রেসিপি

ডিমটাকে বাম পাশ থেকে ভাঁজ করতে করতে ডান পাশে নিয়ে রাখুন। আবার টিস্যুতে তেল লাগিয়ে প্যানে মুছুন। আর এক ভাগ ডিম দিয়ে দিন। এবার ডান পাশের ডিম ও প্যানের ডিম ভাঁজ দিয়ে দিয়ে বামে নিয়ে রাখুন। এভাবে বাকি ৪ ভাগ ভাঁজ করে নিতে হবে। নামিয়ে পিস করে পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
japanish omlte

মাছের ডিমের কাটলেট রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 যেকোনো বড় মাছের ডিম দেড় কাপ। লবণ ও হলুদ দিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে নিন। বড় আলু সিদ্ধ একটি। কাঁচা কলা সিদ্ধ দুটি ২৫০ গ্রাম। সয়াসস এক টেবিল চামচ। সিজনিং সস (যেকোনো শপিংমলে পাওয়া যাবে) সিকি চামচ। কর্নফ্লাওয়ার চার টেবিল চামচ। লবণ দুই চা-চামচ। 

মরিচ গুঁড়া আধা চা-চামচ। গোলমরিচ ফাঁকি আধা চামচ। গরম মসলার ফাঁকি আধা চামচ। পেঁয়াজ মিহি কুচি দুই টেবিল চামচ। পুদিনা পাতা কুচি দুই টেবিল চামচ। ডিমের সাদা অংশ একটি। বিস্কুটের গুঁড়া এক কাপ। লেবুর রস এক টেবিল চামচ। চিনি দুই চা-চামচ। তেল ভাজার জন্য।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

আলু ও কাঁচা কলা খোসা ছাড়িয়ে আধা ভাঙা করে নিন। তেল, কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ ও পুদিনা পাতা কুচি, কর্নফ্লাওয়ার, মুরগির ডিম ও বিস্কুটের গুঁড়া বাদে বাকি সব উপকরণ কাঁচা কলা ও আলুর সঙ্গে মিশিয়ে পাটায় মসৃণ করে বেটে নিন। একটি বাটিতে ডিমের সাদা অংশের সঙ্গে এক চিমটি লবণ মিশিয়ে ফেটে নিন।

অন্য একটি সমতল প্লেটে টোস্ট বিস্কুটের গুঁড়া রাখুন। পেঁয়াজ, কাঁচা মরিচ ও পুদিনা পাতা কুচি কচলে নিন। তারপর কাঁচা কলা, আলু ও মাছের ডিমের মিশ্রণ, পেঁয়াজ, কাঁচা মরিচ ও পুদিনা পাতা কুচি এবং কর্নফ্লাওয়ার—সবকিছু একত্রে ভালো করে মিশিয়ে মেখে ৮-১০টি গোলা আলাদাভাবে ভাগ করে নিন। 

হাতের তালুতে সামান্য করে তেল মেখে নিয়ে একেকটি গোলা দিয়ে চেপে কাটলেটের আকারে তৈরি করে নিন। এটি গোলানো ডিমে চুবিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে একটি ট্রেতে সাজিয়ে ফ্রিজে দুই ঘণ্টা রেখে দিন। ফ্রাই প্যানে তেল গরম করে দুই পিঠ লাল করে ভেজে যেকোনো সস বা চাটনির সঙ্গে গরম গরম পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
fish egg omlate

ডিম আলু চপ রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ : 

আলু ৫০০ গ্রাম, সিদ্ধ ডিম ২টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, পুদিনাপাতা কুচি ১ চা-চামচ, জিরা গুঁড়া ১ চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ (টেলে নেওয়া মরিচ), ধনে গুঁড়া আধা চা-চামচ, লবণ স্বাদ অনুযায়ী, বিস্কুটের গুঁড়া প্রয়োজনমতো, একটি ডিম ফেটানো এবং তেল ভাজার জন্য।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

প্রথমে আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে ভর্তা করে নিন। ডিমও একইভাবে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে ভর্তা করে নিন। তারপর ভর্তা করা ডিম ও আলুর সঙ্গে একে একে সব মসলা ও পেঁয়াজ কুচি ভালো করে মাখিয়ে হাত দিয়ে গোল গোল বা চ্যাপ্টা করে প্রথমে ফেটানো ডিমে মাখিয়ে তারপর বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। তারপর চপগুলো গরম গরম ডুবন্ত তেলে ভেজে সাজিয়ে পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
egg chop

ক্রিম পুডিং রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ : 

ঘন দুধ ২ কাপ, চিনি ১ কাপ, মুরগির ডিম ৪টি, এলাচ গুঁড়া ২টি, ক্রিম ২ টেবিল চামচ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি :

 ১ লিটার দুধ জ্বাল দিয়ে ঘন করে অর্ধেক করে নিতে হবে। ডিমের সঙ্গে চিনি মিশিয়ে দুধ, ডিম, চিনি, এলাচ গুঁড়া ও ক্রিম ভালো করে ব্লেন্ড করে নিতে হবে। এবার একটা পাত্র চুলায় দিয়ে তাতে সামান্য ঘি/তেল/মাখন/চিনি দিয়ে ক্যারামেল করে নিতে হবে।

https://cookpad.com/in-bn/recipes/11091336-%E0%A6%9A%E0%A6%BE%E0%A6%B2-%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%87-%E0%A6%AE%E0%A7%8B%E0%A6%9A%E0%A6%BE-%E0%A6%B0%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%8D%E0%A6%A8%E0%A6%BE-chal-diye-mocha-ranna-recipe-in-bengali

এবার চিনি দিয়ে ক্যারামেল করা পাত্রে ডিমের মিশ্রণটি ঢেলে পাত্রের মুখ ঢাকনা দিয়ে ঢেকে ভাপে সেদ্ধ অথবা প্রেসার কুকারে পানি দিয়ে ১৫-২০ মিনিট ভাপে রাখতে হবে। পুডিং ঠাণ্ডা হতে দিতে হবে। ছুরি দিয়ে ছাঁচের চারপাশে ঘুরিয়ে কেটে নিতে হবে। প্লেট ছাঁচের মুখে চেপে ধরে উল্টে দিতে হবে। ফ্রিজে রেখে ঠাণ্ডা হলে পরিবেশন করুন সুস্বাদু ক্রিম পুডিং।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
creem puding

ডিমের পরোটা রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ : 

ময়দা ২ কাপ, পেঁয়াজ কুচি ২ চা চামচ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ, লবণ প্রয়োজনমতো, ডিম ২টি, ঘি বা তেল ভাজার জন্য।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

প্রথমে পেঁয়াজ ও কাঁচামরিচ ভালো করে ধুয়ে কুচি করে কেটে নিন। অন্য একটি পাত্রে ডিমগুলো ভালোভাবে ফেটিয়ে নিন। এবার একটি পাত্রে ময়দা, পেঁয়াজ, কাঁচামরিচ ও ডিম দিয়ে ভালোভাবে ময়ান করুন। ডো-টি একটু শক্ত হবে। এবার লেচি কেটে, তেল দিয়ে পরোটা বেলুন। চুলায় কড়াই দিয়ে তা গরম হলে তেল দিয়ে একটা একটা করে পরোটা ভেজে তুলুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
egg porota

স্টাফ এগ সালাদ রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 সিদ্ধ চিকেন কিমা ১ কাপ, ধনে পাতা ১ টে. চামচ, শসা কুচি ১ কাপ, লবণ পরিমাণ মতো, ডিম ৪টি, টমেটো ২টি, মেয়োনিজ পরিমাণ মতো।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি :

 চিকেন সাদা গোলমরিচের গুঁড়া দিয়ে সিদ্ধ করে নিন। ডিম সিদ্ধ করে নিন। শসা কুচি করে নিন। টমেটো কুচি করে নিন। ডিম সিদ্ধ কেটে ২ ভাগ করে নিন। কুসুম বের করে নিন। এবার চিকেন কিমা, শসা কুচি, ডিমের কুসুম মেয়োনিজ টমেটো কুচি করে এক সঙ্গে মেখে নিন। এবার ডিমের সাদা অংশের ভেতরে স্টাফিং ভরে নিন। তৈরি হয়ে গেল স্টাফ এগ সালাদ।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
egg salad

এগ ডেভিল রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 গরুর কিমা ১০০ গ্রাম, আদা ও রসুন বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, চাট মসলা ১ চা চামচ, টেস্টি সল্ট পরিমাণমতো, তেল ১ কাপ [ভাজার জন্য], আলু সিদ্ধ ১ কাপ, মরিচ গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, ডিম ৬টি।


রান্নার রেসিপিপ্রস্তুত প্রণালি :

 প্রথমে কড়াইয়ে তেল দিয়ে আদা, রসুন ও পেঁয়াজ বাটা দিয়ে কিমা দিতে হবে। কিছুক্ষণ নেড়ে গরম মসলা গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে নামাতে হবে। এরপর আলু সিদ্ধের মধ্যে চাট মসলা, লবণ, জিরা দিয়ে মাখাতে হবে। সিদ্ধ ডিমের মধ্য থেকে কুসুম বের করে তার মধ্যে কিমা দিয়ে পুরো ডিমটিকে আলু দিয়ে মুড়িয়ে ডুবোতেলে ভাজতে হবে।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
egg devil

ডিম ফুলকপি তরকারি রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 ফুলকপি টুকরা করা ২ কাপ, ডিম ৪টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ আস্ত ৪-৫টি, হলুদ গুঁড়া ১ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদ অনুযায়ী, পেঁয়াজ মিহি করে কাটা ৫-৬টি, রসুন বাটা ২ চা চামচ এবং তেল ও পানি পরিমাণ মতো।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

প্রথমে ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে টুথপিক দিয়ে সিদ্ধ ডিম ফুটো করে নিন (যাতে তেলে ভাজার সময় ডিম না ফেটে উঠে)। এখন একটি কড়াইয়ে তেল গরম করে তাতে সিদ্ধ ডিম, লবণ, হলুদ গুঁড়া ও টুকরা পেঁয়াজ, কাঁচামরিচ দিয়ে ভেজে একে একে গুঁড়া মসলা, বাটা মসলা, ফুলকপির টুকরা দিয়ে কষিয়ে অল্প পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন, তারপর নামিয়ে পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
egg fulkophi

ডিমের কাশ্মীরি কোরমা রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ : 

সিদ্ধ ডিম ৬টি, টক দই আধা কাপ, মিষ্টি দই সিকি কাপ, পেঁয়াজ কুচি ২ কাপ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, ঘি সিকি কাপ, তেল আধা কাপ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, কিসমিস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

তেল, ঘি গরম করে পেঁয়াজ বাদামি রং করে ভেজে সব বাটা মসলা কষিয়ে গুঁড়া মসলা দিয়ে ১ কাপ পানি দিতে হবে। ফুটে উঠলে বাদাম বাটা ও দই দিতে হবে। কিসমিস ও ডিম দিয়ে নামাতে হবে।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
dimer korma

ডিমের কোপ্তা কারি রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ : 

বড় ডিম ৬টি, গুঁড়া দুধ এক কাপ, মিষ্টি দই সিকি কাপ, লবণ পরিমাণমতো, ঘি ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, জায়ফল গুঁড়া সামান্য।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

ডিম ফেটিয়ে নিয়ে সব উপকরণ মিলিয়ে আবারও ফেটিয়ে পুডিংয়ের মোল্ডে অথবা সসপ্যানে ঘি অথবা মাখন লাগিয়ে ডিমের মিশ্রণ ঢেলে দিয়ে ওভেনে ১৬০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩০-৩৫ মিনিট বেক করতে হবে অথবা ভাপে সেদ্ধ করেও করা যায়। ঠান্ডা হলে প্লেটে ঢেলে ছুরি দিয়ে ছোট ছোট টুকরা করতে হবে।
গ্রেভির জন্য: তেল আধা কাপ, ঘি সিকি কাপ, টক দই আধা কাপ, মিষ্টি দই ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পেঁয়াজ কুচি আধা কাপ, বেরেস্তা ১ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া ১ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চামচ, লাল মরিচ গুঁড়া ১ চা চামচ।
প্রস্তুত প্রণালি : তেল ও ঘি গরম করে পেঁয়াজ বাদামি রং করে ভেজে সব বাটা মসলা ভালো করে কষিয়ে গুঁড়া মসলা দিয়ে আবার কষাতে হবে। বেরেস্তা গুঁড়া করে দিয়ে কিছুক্ষণ কষিয়ে দেড় কাপ পানি দিতে হবে। ফুটে উঠলে বাদাম বাটা দই দিয়ে ডিমের টুকরা দিতে হবে। তেলের ওপর এলে কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ চুলায় রেখে নামাতে হবে।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
dimer carry

মাছের ডিমের পুঁই খিলি রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 মাছের ডিম (যেকোনো) ১ কাপ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, সরিষা বাটা আধা চা-চামচ, লেবুর রস ১ চা-চামচ, লবণ স্বাদমতো, পুঁইপাতা ১০-১২টি, টুথপিক ১০-১২টি, ময়দা ১ কাপ ও তেল ভাজার জন্য।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি :

 ডিম (মাছের) পরিষ্কার করে ধুয়ে তাতে হলুদ, মরিচ, সরিষা বাটা, লবণ ও লেবুর রস মাখিয়ে নিন। একেকটি পুঁইপাতা পানের খিলির মতো করে তাতে মাছের ডিম ভরে দিন এবং টুথপিক দিয়ে পাতার মুখ বন্ধ করে ময়দা, পানি ও লবণ দিয়ে একটি মিশ্রণ তৈরি করে তাতে খিলিগুলো ডুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভেজে তুলুন। পরিবেশনের সময় টুথপিকগুলো খুলে চায়ের সঙ্গেও পরিবেশন করা যায়।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
dimer pui khili

এগ প্যাটিস রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 পাফ ডো : বাটার ২০০ গ্রাম, ডিম ২টা, লবণ স্বাদমতো, ময়দা ২ কাপ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ।
ফিলিং: সিদ্ধ ডিম ৩টা, পেঁয়াজ কুচি ১ কাপ, লবণ স্বাদমতো, গরম মসলা পাউডার ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, সয়াবিন তেল ৪ টেবিল চামচ।


প্রস্তুত প্রণালি : 

ময়দা, লবণ, সয়াবিন তেল একসঙ্গে ভালো করে মাখিয়ে ডিম দিয়ে খামির তৈরি করে নিতে হবে। এবার কড়াইয়ে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি একটু লাল করে ভেজে গরম মসলার পাউডার, লবণ, কাঁচামরিচ কুচি দিয়ে নামাতে হবে।

এরপর পাফ ডো থেকে রুটি বেলে তার ওপর বাটার দিয়ে তিন ভাগ করে কেটে আবার রুটি মতো বেলে চারকোণা করে কাটতে হবে। তারপর পেঁয়াজের ফিলিং তার ওপরে অর্ধেক সিদ্ধ ডিম দিয়ে ভাঁজ দিতে হবে। সবশেষে কনভেকশন ওভেনে ২২০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ২০-২৫ মিনিট বেক করুন।

এগ প্যাটিস রান্নার রেসিপি 2

রান্নার রেসিপি উপকরণ :

 পাফ ডো : বাটার ২০০ গ্রাম, ডিম ২টা, লবণ স্বাদমতো, ময়দা ২ কাপ, সয়াবিন তেল ৩ টেবিল চামচ।
ফিলিং: সিদ্ধ ডিম ৩টা, পেঁয়াজ কুচি ১ কাপ, লবণ স্বাদমতো, গরম মসলা পাউডার ১ টেবিল চামচ, কাঁচামরিচ কুচি ১ টেবিল চামচ, সয়াবিন তেল ৪ টেবিল চামচ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

ময়দা, লবণ, সয়াবিন তেল একসঙ্গে ভালো করে মাখিয়ে ডিম দিয়ে খামির তৈরি করে নিতে হবে। এবার কড়াইয়ে সয়াবিন তেল দিয়ে পেঁয়াজ কুচি একটু লাল করে ভেজে গরম মসলার পাউডার, লবণ, কাঁচামরিচ কুচি দিয়ে নামাতে হবে।

এরপর পাফ ডো থেকে রুটি বেলে তার ওপর বাটার দিয়ে তিন ভাগ করে কেটে আবার রুটি মতো বেলে চারকোণা করে কাটতে হবে। তারপর পেঁয়াজের ফিলিং তার ওপরে অর্ধেক সিদ্ধ ডিম দিয়ে ভাঁজ দিতে হবে। সবশেষে কনভেকশন ওভেনে ২২০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ২০-২৫ মিনিট বেক করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
egg patis

দোপেঁয়াজা ডিম রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 ডিম নরম সেদ্ধ ৮টি, পেঁয়াজ মোটা স্লাইস ১ কাপ, হলুদ গুঁড়ো ১ চা চামচ, মরিচ গুঁড়ো ১ চা চামচ, আদা বাটা কোয়ার্টার চা চামচ, গোলমরিচ গুঁড়ো কোয়ার্টার চা চামচ, কাঁচামরিচ ৬টি, ধনেপাতা বা পুদিনা পাতা কুচি ১ টেবিল চামচ, তেল আধা কাপ, লবণ স্বাদমতো।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি :

 ডিমের ওপর লম্বা করে হালকাভাবে ৩-৪টি আঁচড় কাটুন। পেঁয়াজের সঙ্গে বাটা মসলা ও লবণ মেশান। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ ছেড়ে নাড়তে থাকুন। পেঁয়াজ নরম হলে কোয়ার্টার কাপ পানি দিয়ে ভাজুন। কাঁচামরিচ, ধনেপাতা ও ডিম দিয়ে আস্তে আস্তে নাড়ুন যাতে ডিমে মসলা লাগে। ২ মিনিট পর নামিয়ে রাখুন। এরপর পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
dopiynj egg

ডিম পেঁয়াজের বাহারি রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 সিদ্ধ ডিম-৬টা, পেঁয়াজ (অর্ধেক করে কেটে খুলে নেয়া) ১০টা, আদা বাটা-১ চা চামচ, পেঁয়াজ বাটা-১ টেবিল চামচ, জিরা গুঁড়া-আধা চা চামচ, ধনে গুঁড়া-আধা চা চামচ, কাঁচামরিচ-৬টা, তেল-আধা কাপ, পানি-১ কাপ, লবণ পরিমাণমতো।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা, জিরা গুঁড়া, ধনে গুঁড়া, লবণ দিয়ে নাড়তে থাকুন। অল্প পানি দিয়ে মশলা কষিয়ে এবার পেঁয়াজ ও মরিচ দিয়ে কিছুক্ষণ নেড়ে ডিম দিয়ে হালকাভাবে নাড়ুন। পানি দিয়ে দিন। ফুটে উঠলে চুলা কমিয়ে দিন। ঝোল মাখা মাখা হলে নামিয়ে ফেলুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
dim bahari

ইলিশের ডিমের কেক রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 ইলিশ মাছের ডিম বড় ৪ টুকরো, ময়দা ১ কাপ, মুরগির ডিম ২টি, বেকিং পাউডার ১ চা-চামচ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, দুধ সিকি কাপ, চিনি ২ চা-চামচ, লবণ আধা চা-চামচ (স্বাদ অনুযায়ী), তেল বা মাখন আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল-চামচ, পুদিনাপাতা কুচি ২ টেবিল-চামচ ও লেবুর রস ১ টেবিল-চামচ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

তেল বা মাখন, চিনি, সিকি চা-চামচ লবণ, গোলমরিচের গুঁড়া ও বেকিং পাউডার একসঙ্গে ফেটে নিন। মাখন ও চিনির সঙ্গে একেকটি করে মোট ২টি মুরগির ডিম ফেটে নিন। অল্প অল্প দুধ দিয়ে ফেটুন ও ময়দা আলতোভাবে মিশিয়ে নিন। বেকিং কেকের পাত্রে সামান্য মাখন মেখে ময়দা ছড়িয়ে চারধারে বিছিয়ে দিন।

তৈরি মিশ্রণ এই পাত্রে ঢেলে সমানভাবে ছড়িয়ে দিন। এক চিমটি লবণ মাছের ডিমে মেখে কেকের মিশ্রণের ওপর পাশাপাশি বিছিয়ে দিন। লেবুর রস, পেঁয়াজ, মরিচ ও পুদিনাপাতা এক চিমটি লবণ দিয়ে মেখে নিন। ডিমের পাশে খালি জায়গা পেঁয়াজ ও মরিচের মিশ্রণ দিয়ে ঢেকে দিন। ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে প্রি-হিট ওভেনে ৪০ থেকে ৫০ মিনিট কেক বেক করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
ilish dimer cack

ডিম চপ রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 সেদ্ধ ডিম ৫টি, সেদ্ধ আলু ৫টি মাঝারি, গরম মসলা গুঁড়ো এক টেবিল-চামচ, ধনেপাতা কুচি ১ চা-চামচ, পেঁয়াজ মিহি কুচি ২ টেবিল-চামচ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল-চামচ, ফেটানো ডিম ২টি, টোস্টের গুঁড়ো ১ কাপ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য যতটুকু লাগে।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

সেদ্ধ ডিম ও তেল ছাড়া বাকি উপকরণ দিয়ে একটি মণ্ড তৈরি করতে হবে। এবং পাঁচ ভাগে ভাগ করে নিন। তার মাঝখানে সেদ্ধ ডিম দিয়ে ফেটানো ডিমে ডুবিয়ে নিন। এরপর টোস্টের গুঁড়ো মেখে ডুবো তেলে ভেজে তুলুন। সস দিয়ে পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
dimer chop

মাছের ডিম দিয়ে করলা রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 রুই মাছের ডিম ১ কাপ, করলা আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, পেঁয়াজ কুচি কোয়ার্টার কাপ, কাঁচামরিচ ৬-৭টি, তেল কোয়ার্টার কাপ, লবণ স্বাদমতো, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে আদা বাটা, রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও লবণ দিয়ে মসলা কষিয়ে করলা দিন। করলা হালকা সিদ্ধ হলে রুই মাছের ডিম ও আধা গ্রাম পানি দিয়ে ঢেকে দিন ডিম সিদ্ধ হওয়ার জন্য। ডিম সিদ্ধ হয়ে গেলে কাঁচামরিচ ও ধনেপাতা দিয়ে নেড়ে নামিয়ে পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
dim korola

পাঁচমিশালি সবজি আর ডিম রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 বড় ডিম ৪টি, মুরগির মাংসের মিহি কিমা ৪ টেবিল চামচ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি আধা চামচ।
প্রস্তুত প্রণালি : কিমা, কর্নফ্লাওয়ার, লবণ, চিনি একসঙ্গে মাখিয়ে ডিম ফেটিয়ে ডিমের সঙ্গে ভালোভাবে মিলিয়ে ব্যাটার তৈরি করে ১০-১২ মিনিট রাখতে হবে।
পুরের উপকরণ : ফুলকপি আধা কাপ, গাজর আধা কাপ, বরবটি আধা কাপ, বাঁধাকপি আধা কাপ, মটরশুঁটি আধা কাপ, মাশরুম আধা কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল ৪ টেবিল চামচ, কারি পাউডার ১ চা চামচ, টমেটো সস ২ টেবিল চামচ মুরগির কিমা আধা কাপ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি :

 সব সবজি আধা সিদ্ধ করে নিতে হবে। তেল গরম করে পেঁয়াজ ভেজে কিমা ভুনতে হবে। এবার পর্যায়ক্রমে সব সবজি ও বাকি উপকরণ দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নামাতে হবে। ফ্রাইপ্যান গরম করে সামান্য তেল মাখিয়ে ১ কাপ ব্যাটার ফ্রাইপ্যানে দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে গোলা ছড়িয়ে দিতে হবে।

এক পিঠ হলে উল্টিয়ে দিতে হবে। এভাবে সব কয়টি করতে হবে। রুটির একপাশে সবজির পুর রেখে রোল করে গোলানো ময়দা দিয়ে আটকিয়ে দিতে হবে। প্রিহিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১০ মিনিট রাখতে হবে।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
panchmisali sobji dim

ইংলিশ ওমলেট রান্নার রেসিপি

রান্নার রেসিপি উপকরণ :

 ডিম ৫টি, শসা ১টি, সুইটকর্ণ ১/২ কাপ, কুচি টমেটো ছোট একটি, কুচানো সিদ্ধ মুরগির মাংস ১/২ কাপ, লবণ পরিমাণমতো, তেল ৩ টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া ১/২ চা চামচ।


রান্নার রেসিপি প্রস্তুত প্রণালি : 

প্যানে তেল দিয়ে শসা, সুইটকর্ণ, টমেটো কুচি, মুরগি দিয়ে ১ মিনিট ভাজুন। ডিম, লবণ ও গোল মরিচ বিট করুন। প্যানের সবজির উপর ডিম ঢেলে পনির গ্রেট করে ঢাকন দিয়ে রাখুন। অল্প আঁচে ৫ মিনিট রান্না করুন। হয়ে গেলে পিজ্জার শেইপে কেটে পরিবেশন করুন।

ডিমের রান্নার রেসিপি ২০২০ 
dim omlate

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *