Spread the love

লকডাউন এর মেয়াদ বাড়ানো হয়েছে আরো দুই সপ্তাহ। কেন্দ্রীয় সরকারের নির্দেশ অনুসারে 17 মে পর্যন্ত চলবে গোটা দেশে লকডাউন। তবে কিছুটা ঢিলে হবে কড়াকড়ি।

            কেন্দ্রীয় সরকার বাংলায় রেট জোনের সংখ্যা ৪ জেলা থেকে বাড়িয়ে ১০ জেলা করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।একজন হিসেবে চারটি জেলা বেছেছিল- কলকাতা, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুর। তার সঙ্গে যোগ হয়েছে আরো ৬ টি জেলা।
দক্ষিণ 24 পরগনা, পশ্চিম মেদনীপুর, নদীয়া, দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি ও মালদা। তবে প্রশাসনিক বলেন যে গত কয়েকদিন ধরে এই জেলাগুলি থেকে কোন আক্রান্তের খবর আসেনি। তবে কেন এই জেলাগুলিতে রেড জোন হিসেবে ঘোষণা করা হলো?

             শুক্রবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছেন যে সোমবার ৪ মে থেকে লকডাউন চলবে ১৭ মে পর্যন্ত। তবে গ্রীন জোন গুলিতে ছাড় মিলবে বিশেষ ক্ষেত্রে। এমনকি রেড জোনেও মিলবে বিশেষ ছাড়। বলা হয়েছে বিশেষ কাজ সারা সন্ধ্যে সাতটা থেকে সকাল সাতটা পর্যন্ত রাস্তায় বের না হয়।বয়স্ক মানুষ এবং গর্ভবতী মহিলা এবং দশ বছরের কম বয়সের বাচ্চারা প্রয়োজন ছাড়া যেন বাড়ির বাইরে বের না হয়। পূর্বের মতোই গোটা দেশে বন্ধ থাকবে গণপরিবহন স্কুল-কলেজ ও সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান। খুলবে না কোন সিনেমা হল শপিংমল হোটেল। এমনকি ধর্মীয় স্থান গুলি কেউ বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। এবং গ্রীনজনে ৫০% যাত্রী সংগ্রহ করে বাস চলতে পারে।

            গ্রাম এলাকায় চালু থাকবে কৃষিকাজ পশু পালন এবং 100 দিনের কাজ প্রকল্প। এমনকি খাদ্য প্রক্রিয়াকরণ, ইটভাটা সবই খোলা থাকবে। গ্রামে খোলা যাবে সব ধরনের দোকানপাট গুলি। পানীয় জল, বিদ্যুৎ, তথ্য-প্রযুক্তি, সংবাদমাধ্যম, করতে ইন্টারনেট পরিষেবা আগের মতই চালু থাকবে। খোলা থাকবে কেন্দ্রীয় সরকারের দপ্তর গুলো। একজনের জেলাগুলি ২১ দিন ধরে কোন করো না সংক্রমনের খবর না এলে সেই এলাকাকে অ্যারেঞ্জ জোন হিসাবে ঘোষণা করা যাবে।

        রাজ্য প্রশাসনের বক্তব্য হল কলকাতা হাওড়া, হুগলি, ও পূর্ব মেদিনীপুরের বিশেষ ব্যবস্থা নিয়েছেন রাজ্য প্রশাসন। এই জেলাগুলিতে কড়া ভাবে লকডাউন পালন করার অনুমতি দেয়া হয়েছে কিছু কিছু জায়গায় ব্যারিকেড করে দেয়া হয়েছে, ঢুকতে ও বের হতে গেলে অনুমতি নিতে হচ্ছে সেখানে। শুক্রবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন গ্রীন জনে ছোটখাটো দোকান খোলা থাকবে বাস চলবে গ্রামের কাজকর্ম ব্যাপারে বিশেষ ছাড়ের ঘোষণা করেছিলেন।

         এলাকায় কঠোরভাবে লকডাউন এর নিয়ম পালনের নির্দেশ দিয়েছেন কেন্দ্রীয় সরকার। প্রয়োজনে কারফিউ জারি করতে পারবে স্থানীয় প্রশাসন। চারজনের প্রতিটি মানুষকে বাধ্যতামূলকভাবে ‘আরোগ্য সেতু’ অ্যাপটি ব্যবহারের নির্দেশ দিতে বলেছেন স্থানীয় প্রশাসনকে।

One thought on “বাংলায় রেড জোনের কবলে আরও ছটি জেলা, বাড়িয়ে দিল কেন্দ্র|”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *