Spread the love

বাড়ির বাইরে গেলে সংক্রমণ এড়াতে কোন কোন সতর্কতাগুলি মেনে চলবেন, বাড়ির বাইরে গেলে সংক্রমণ এড়াতে কোন কোন সতর্কতাগুলি মেনে চলবেন, আসুন দেখে নেয়া যাক।বর্তমান পরিস্থিতিতে বাড়ির বাইরে না বেরোনোই ভালো। কিন্তু অনেকেরই জরুরী কোন কাজে বাড়ির বাইরে যেতেই হয়। তাদের ক্ষেত্রে আক্রমণ করানোর সব থেকে কার্যকরী উপায় হলো সামাজিক দূরত্ব বজায় রাখা। কিন্তু তবুও এই পরিস্থিতিতে ঘর থেকে বেরোনো মানেই সংক্রমনের ঝুঁকি বেড়ে যাওয়া।

তাই এখন অনেকেরই চিন্তা বাড়ির বাইরে যেতে হলে কিভাবে নিজেকে সুরক্ষিত রাখা যাবে। তাহলে জেনে নিন নিজেকে সুরক্ষিত রাখার কয়েকটি উপায়। 

১) মাস্ক ব্যবহার করা
এই সময় বাড়ির বাইরে যেতে হলে অবশ্যই মাস্ক পড়ে বেরোতে হবে। মাস্ক এর কোন বিকল্প নেই নিজেকে সুরক্ষিত রাখার জন্য।

২) হাত দোয়া ও সামাজিক দূরত্ব বজায় রাখা
কোথাও যাবার সময় থেকে বাড়ি ফেরা অব্দি যতবার সম্ভব হাত ধুয়ে ফেলতে হবে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। বিশেষজ্ঞদের মতে, নিজেদের সুরক্ষিত রাখতে অফিস, দোকান, ব্যাংক এর বাইরে হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে। এছাড়া যতটা সম্ভব বারবার হ্যান্ড স্যানিটাইজার দিয়ে নিজের হাত পরিষ্কার করে নিতে হবে।
৩) পরিহিত পোশাক ধুয়ে ফেলা

বাইরে থেকে বাড়িতে ফেরার পর সাথে সাথে পরিহিত পোশাক সাবান জলে ফেলে আধাঘন্টা ভিজিয়ে রেখে ভালোভাবে ধুয়ে ফেলতে হবে। পরিহিত জুতো ঘরের বাইরে রাখতে হবে।
৪) স্নান করা

সংক্রমণ এড়ানোর জন্য শুধুমাত্র পরিহিত পোশাক ধুলেই হবে না। বাড়িতে আসার পর ভালোভাবে সাবান জল দিয়ে স্নান করে নিতে হবে।

আরো দেখুন:-করোনা ভাইরাসের সংক্রমণ এড়াতে হলে কি কি খাবেন দেখে নিন।

৫) চশমা ও গ্লাভস ব্যবহার
বাইরে যেতে হলে সব সময় হাতে গ্লাভস পরে যেতে হবে। এছাড়া চোখ দিয়ে যাতে কোনোভাবে ভাইরাস শরীরে প্রবেশ না করতে পারে তার জন্য চশমা ব্যবহার করতে হবে। এছাড়া সংক্রমণ এড়াতে বারবার চোখ, মুখ ও নাকে হাত দেওয়ার অভ্যাস ত্যাগ করতে হবে।

সতর্কতাঃ মানুষের হাচি, কাশি বা কথা বলার সাথে এক ধরনের ড্রপলেটস বের হয় যার মধ্যে ভাইরাস থাকতে পারে। তাই কোন আক্রান্ত ব্যক্তির খুব কাছে গেলে শ্বাস-প্রশ্বাসের সাথে ভাইরাস আপনার শরীরে প্রবেশ করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *