Spread the love

রাখি পূর্নিমা ২০২০, জেনে নিন এই উত্‍সবের দিন ক্ষণ ও শুভ মুহূর্ত|কয়েক দিন পরেই রাখি। বিশেষ এই দিনটাই সমস্ত ঝগড়া, খুনসুটি ভুলে ভাই-বোনের সম্পর্কের মধুর দিকটাই গুরুত্ব পায়। প্রত্যেক বছর পুজোর আগেই শ্রাবণ মাসে পালিত হয় রাখি বন্ধন উত্‍সব। রাখি মানেই রক্ষা বন্ধন উত্‍সব।

রাখি বন্ধন উত্‍সবে ভাই-বোন কে রক্ষার প্রতিশ্রুতি এবং বোন ভাইয়ের কল্যাণ কামনায় প্রার্থনা করে থাকেন। বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনের রদ করতে রবীন্দ্রনাথ ঠাকুর, বাঙালির ঐক্যের দিন হিসেবে একে অপরের হাতে হলুদ সুতো বেঁধে উদযাপিত করা হয় দিনটিকে। তারপর থেকেই এই বিশেষ দিনটিকে রাখি বন্ধনের দিন হিসেবে পালন করার ডাক দেন বিশ্বকবি।

রাখি পূর্নিমা ২০২০, জেনে নিন এই উত্‍সবের দিন ক্ষণ ও শুভ মুহূর্ত|এই রাখি বন্ধন উত্‍সব মূলত ভাই ও বোনের বন্ধন ও একে অপরের প্রতি আরও দায়বদ্ধ হওয়ার দিন। বোনেরা রাখি বেঁধে এবং তাদের ভাইয়ের দীর্ঘায়ু সুখ এবং সমৃদ্ধি কামনা করে। ২০২০ সালের রাখি উত্‍সব পালিত হবে ইংরেজি তারিখ অনুযায়ী ৩ অগাষ্ট সোমবার।

রাখি বন্ধন অনুষ্ঠানের শুভ মুহুর্ত- সকাল ০৯ টা বেজে ২৭ মিনিট – রাত ৯ টা বেজে ২৭ মিনিট পর্যন্ত

রাখি বন্ধনের মুহুর্ত: দুপুর ১ টা বেজে ৪৭ মিনিট থেকে বিকেল ৪ টে বেজে ২৮ মিনিট পর্যন্ত

রাখি বন্ধনের প্রাদোষ মুহুর্ত: সন্ধা ৭ টা বেজে ১০ মিনিট থেকে রাত ৯ টা বেজে ১৭ মিনিট পর্যন্ত।

আরো দেখুন:- রবিবার এই পদ্ধতিতে সূর্যদেবের আরাধনা, মুক্তি দেবে সকল দুর্দশা থেকে|

সেই দিনেই রাখী বন্ধনের রীতিনিতি পালিত হবে। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে পূর্ণিমা তিথি পড়ছে ২ অগাস্ট রবিবার। রাখি বন্ধন উত্‍সবের তোড়জোড় শুরু হয়ে গিয়েছে। রাখি বন্ধন জন্য প্রস্তুতি নিচ্ছে ভাইবোনেরা। করোনার ভাইরাস সংক্রমণ এবং লকডাউনের কথা মাথায় রেখে উপহার দেওয়ার জন্য অনলাইন শপিংও করেছেন। কুরিয়ার পাঠানোর প্রক্রিয়াও শুরু হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *