State Bank of India এই ছয় ধরণের Zero Balance একাউন্ট প্রদান করছে, জেনে নিন কি কি


Zero Blance Account অর্থাৎ আপনার ব্যাংক একাউন্টে কোন নির্ধারিত টাকা জমা রাখতে হবে না। এমনই ছয় ধরণের Zero Balance Account বর্তমানের State Bank of India তার গ্রাহকদের প্রদান করছে এগুলো নিম্নে দেওয়া হয়েছে এই একাউন্ট গুলোতে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার Average Monthly Balance (AMB) প্রযোজ্য হয় না।

১. Financial inclusion accounts including PMJDY accounts: PMJDY অর্থাৎ প্রধানমন্ত্রী জন ধন যোজনা হলো আর্থিক অন্তর্ভুক্তির জন্য একটি জাতীয় মিশন যা গ্রাহকদের ব্যাংকের বিভিন্ন সুযোগ সুবিধা যেমন ব্যাংকিং সেভিং এবং ডিপোজিট একাউন্ট, ক্রেডিট, ইন্সুরেন্স, পেনশন ইত্যাদি পরিষেবা প্রদান করে।

২. No frill accounts: এটিও এক ধরণের zero balance account যেখানে গ্রাহকদের কোন মিনিমাম ব্যালান্স বজায় রাখতে হয় না। কিন্তু তাতে রয়েছে কিছু শর্ত সাপেক্ষ যেমন গ্রাহক ৫০,০০০ টাকার বেশি টাকা তার একাউন্টে জমা রাখতে পারবে না। এই একাউন্টটি খোলার সময় গ্রাহককে ব্যাংকের একই শাখায় একাউন্ট থাকা এমন কোন মানুষের দ্বারা প্রবর্তন হতে হবে যার একাউন্ট ৬ মাসের পুরোনো।

৩. Salary Package accounts: এই একাউন্ট ওদের জন্য যারা চাকরি করেন এবং বেতনভোগী। এস.বি.এই বিভিন্ন সরকারি, বেসরকারি কর্মচারীদের zero balance একাউন্ট খোলার সুযোগ করে দিয়েছে যেখানে চাকরিয়ানদের কোনও মিনিমাম ব্যালান্স জমা রাখতে হয় না।

৪. Basic Savings Bank Deposit (BSBD) accounts: এই zero balance account দেশের ওই সাধারণ মানুষের জন্য যারা ব্যাংকে মিনিমাম বেলেন্স জমা রাখতে অক্ষম। এই একাউন্ট খোলার সময় ব্যালান্স সম্পূর্ণ জরুরি কাগজপত্র জমা করতে হবে যা KYC নামে পরিচিত। এই ব্যাংক একাউন্ট থেকে মাসে চার বারের বেশি টাকা তুলা যাবে না।

৬. Pehla kadam and Pehla Udaan accounts: এই ধরণের একাউন্ট শিশুদের জন্য যেন দেশের শিশুরা ব্যাংকের সব বিষয়বস্তু ভালো করে বুঝে উঠতে পারে। এই একাউন্ট গুলো সম্পূর্ণ zero balance একাউন্ট।

৭. Pensioners all categories: এই একাউন্ট গুলো চাকরি থেকে অবসর প্রাপ্ত মানুষদের জন্য। এই একাউন্ট এর মাধ্যমে গ্রাহক তার পেনশন নিতে পারবে যার জন্য গ্রহককে কোন মিনিমাম ব্যালান্স জমা রাখতে হবে না, অথচ গ্রাহক ব্যাংকের সব সুযোগ সুবিধা পাবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ