আগরতলায় মহিলা স্বচেতনতা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত



আগরতলা: জাতীয় মহিলা কমিশন'র উদ্যোগে মঙ্গলবার(৭ আগষ্ট) দুপুরে আগরতলায় এক দিনের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। রাজধানীর প্রজ্ঞা ভবনে আয়োজিত এই আলোচনা সভার উদ্বোধন করেন রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। এছাড়াও উপস্থিত ছিলেন জাতীয় মহিলা কমিশন'র চেয়ারপার্সন সুষমা সাহু, ত্রিপুরা রাজ্য মহিলা কমিশন'র চেয়ার পার্সন বর্ণালী গোস্বামী, ত্রিপুরা রাজ্যের মুখ্যসচিব সঞ্জীব রঞ্জন, ত্রিপুরা পুলিশ'র মহানির্দেশক অখিল কুমার শুক্লাসহ অন্যান্য পুলিশ কর্মকর্তা ও মহিলা সমাজ সেবিগন।

আলোচনা সভায় বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন ভারতে এখন ভোটের রাজনীতি থেকে বেরিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহিলাদের জন্য কাজ করছেন। বিশেষ করে সুপ্রীম কোর্টের নির্দেশ মেনে সংখ্যলঘু অংশের মহিলাদের জন্য নানা পদক্ষেপ গ্রহন করেছেন। পাশাপাশি ত্রিপুরা রাজ্যে এখন অপরাধের মাত্রা কমছে। মানুষ বিশেষ করে মহিলারা থানায় গিয়ে অভিযোগ করতে পারছেন।
অপর দিকে সুষমা সাহু বলেন আগে দেশের সরকার মহিলাদের অধিকার ও অপরাধ সংক্রান্ত বিষয়ে তেমন গুরুত্ব দিয়ে দেখা হতো না কিন্তু এখন গুরুত্ব সহকারে দেখা হচ্ছে।
বর্ণালী গোস্বামী বলেন এধরনের কর্মসূচী রাজ্যের প্রত্যন্ত এলাকাতেও করা হবে যাতে সমাজের সকল স্তরের মহিলারা স্বচেতন হতে পারেন। 

অতিথিদের আলোচনা শেষে পরে মূল পর্বের আলোচনায় মহিলারা কি ভাবে আইনী ব্যবস্থায় মাধ্যমে তাদের সঙ্গে সংগঠিত অপরাধের বিরোদ্ধে পদক্ষেপ নিতে পারেন ও অপরাধ থেকে বাঁচতে পারেন। পাশাপাশি আধুনিক সমাজে সামাজিক যোগাযোগ মাধ্যের সাহায্যে কি করে অপরাধ সংঘটিত হচ্ছে এবং এই সব থেকে কি করে বাঁচা সম্ভব, সাইবার ক্রাইম ইত্যাদি বিষয়ে আলোচনা করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ