কেরালার বন্যা নিয়ে কেন্দ্রের সমালোচনা বামেদের




আগরতলা: সম্প্রতি কেরালায় ভয়াবহ বন্যা হয়েছে, এর জন্য কেন্দ্রীয় সরকারের সমালোচনা করলেন সি পি আই (এম) দলের পলিট ব্যুরো সদস্য প্রকাশ কারাত। কেরালা সরকার হিসেব অনুসারে বন্যার কারণে ক্ষতি হয়েছে ২৩হাজার কোটি টাকা কিন্তু ভারত সরকার মাত্র ৬০০কোটি টাকা অনুমোদন দিয়েছে। এই অবস্থায় বিদেশ সরকার সাহায্যের হাত বাড়ীয়ে দিয়ে ছিলো কিন্তু রাজ্যের সরকার'র সঙ্গে কোন কথা না বলে সেই সাহায্য ফিরিয়ে দিয়েছে। বামেদের প্রশ্ন কেন ভারত সরকার এই সহায়তা ফিরিয়ে দিলো। শুধু এখনেই থেমে থাকেননি তিনি ভারত সরকার'র এই সিদ্ধান্ত'র সমালোচনা করেন। ভারত সরকার এই বিষয়ে আবার ভাবতে আহ্বান করেন। 


ভারতের অর্থনৈতিক অবস্থা দিন দিন সাধারণ মানুষের কাছে খারাপ হচ্ছে। বিশেষ করে ভারত সরকার'র ক্ষমতায় মোদী সরকার আসার পর খারাপ হচ্ছে। আন্তর্জাতিক বাজারের তুলনায় দেশের বাজারে জ্বালানী তেল এবং গ্যাসের মূল্য বৃদ্ধি পাচ্ছে। সরকার তাদের প্রথম দুই বছরে ৯বার পেট্রোপণ্যের উপর সেস বাড়ীয়েছে। আমরা বার বার দাবী করেছি সাধারণ মানুষের কথা চিন্তা করে পেট্রোপন্যের উপর সেস কমানোর জন্য কিন্তু সরকার কিছু করেনি। এই অভিযোগ সি পি আই (এম) দল'র প্রাক্তন সাধারণ সম্পাদক এবং পলিট ব্যুরো সদস্য প্রকাশ কারাত'র। শুক্রবার(২৪ আগস্ট) সন্ধ্যায় আগরতলায় এক সংবাদ সম্মেলন ডেকে এই ও কেরালার বন্যার অভিযোগ করেন তিনি। 


তার দ্বিতীয় অভিযোগ এনেছেন দেশের সরকার কৃষকদের জন্য কোন কাজ করছেনা। এর ফলে কৃষকদের আত্মহত্যার ঘটনা ঘটছে। তার তৃতিয় অভিযোগটি ছিলো কর্ম সংস্থান সৃষ্টির ক্ষেত্রে। ২০১৪সালে লোকসভা নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়ে ছিলো প্রতি বছর ২কোটি চাকুরী দেবে। কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে বছরে মাত্র কয়েক লাখ চাকুরী হচ্ছে। 

দেশ জুড়ে হিংসার ঘটনা ঘটছে। দেশের কিছু কিছু অংশে শিশু পাচারকারীর নামে আবার কোথাও খাদ্য অভ্যাসের নামে। এমন ঘটনা ঘটছে বি জে পি এবং আর এস এস'র ক্রমাগত প্রচার'র কারণে। দলিত এবং সংখ্যা লঘু অংশ'র উপর আক্রমণ বাড়ছে বলে অভিযোগ করেন। 

এই সকল কারণে ভারতের বিভিন্ন শ্রমিক সংগঠন আগামী ৫সেপ্টেম্বর দিল্লীতে একটি সভা করবে। এই সভায় দেশ'র বিভিন্ন অঞ্চল থেকে ২লাখ মানুষ অংশ নেবে। 


এদিন সংবাদ সম্মেলনে সি পি আই (এম) দলের কেন্দ্রীয় কমিটির সদস্য গৌতম দাসও উপস্থিত ছিলেন।

দুই দিন ব্যাপি সি পি আই (এম) দল'র বৈঠক অনুষ্ঠিত হয়। এই বৈঠকে উপস্থিত ছিলেন সি পি আই (এম) দল'র বর্তমান সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচ্যুরী এবং পলিট ব্যুরো সদস্য প্রকাশ কারাত উপস্থিত ছিলেন। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ