বিশ্বের সবচেয়ে বড় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের উদ্বোধন হল বাংলাদেশে





ঢাকা: বুধবার, ২৪ অক্টোবর সকাল ১১টায় রাজধানীর চানখাঁরপুল এলাকায় নিজের নামে করা "শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট" এর উদ্বোধন করেন শেখ হাসিনা। ৫০০ শয্যা বিশিষ্ট এই ইনস্টিটিউটটি হচ্ছে বিশ্বের বৃহত্তম বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট। ১২তলা এই ইনস্টিটিউটে পোড়া রোগীরা যেমন উন্নততর সেবা পাবেন, তেমনি চিকিৎসক ও নার্সরা তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ পাবেন।



আগামী বছর জুন মাস থেকে শুরু হবে এই হাসপাতালের পরিষেবা। ১২তলা বিশিষ্ট এই ইনস্টিটিউটে পোড়া রোগীদের জন্য থাকছে ৫০০ শয্যা, ১০০টি কেবিন। ৫৪ ইনসেনটিভ কেয়ার ইউনিট, ৬০ শয্যাবিশিষ্ট হাইডেফিসিয়েন্সি ইউনিট, ১২টি অপারেশন থিয়েটার এবং অত্যানুধিক পোস্ট অপারেটিভ ওয়ার্ড। সোলার প্যানেল ও বৃষ্টির জল সঞ্চয়েরও ব্যবস্থা থাকবে। পার্কিংয়ে একসঙ্গে ১৮০টি গাড়ি রাখা যাবে।



কর্তৃপক্ষ অনুযায়ী ৩০০ কোটি টাকার চিকিৎসা সংক্রান্ত যন্ত্রপাতি ও সরঞ্জাম কেনার কাজ শুরু হয়েছে। ২০১৫ সালের নভেম্বর মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় অনুমোদন করা হয় শেখ হাসিনা ন্যাশনাল বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের। ২০১৬ সালের ৬ এপ্রিল ভবনটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রায় দুই হাজার দুইশ পদের নিয়োগের জন্য অনুমোদন দেয়া হয়েছে।

The world's largest burn and plastic surgery institute is inaugurated in Bangladesh.

Bangladesh News, Bengali News, Bangla News

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ