Spread the love

বাংলায় চাকরির আবেদন পত্র লিখবেন কিভাবে, নমুনা দেখে নিন| একটা সংক্ষিপ্তরূপ কিংবা আপনি কোন পদে আবেদন করছেন এবং এইচআর ম্যানেজারকে আপনার সিভিটি দেখতে বাধ্য বা আকৃষ্ট করার জন্য আধুনিক যুগের অন্যতম হাতিয়ার হলো “চাকরির আবেদনপত্র” বা  ‘কভার লেটার’। একটি চাকরিতে আবেদনের জন্য সিভি বা জীবনবৃত্তান্ত যেমন গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি কভার লেটারও অনেক গুরুত্বপূর্ণ। একটি সঠিকভাবে পূরণকৃত সিভি যেভাবে আপনাকে উপস্থাপন করে ঠিক তেমনি ভাবে সিভির সাথে একটি কভার লেটার করতে পারে আপনাকে আরো পারফেক্ট। একটি প্রতিষ্ঠান বা কোম্পানি আপনাকে জানতে পারবে সিভির মাধ্যমে তবে কভার লেটার থেকে নিজেকে আরও সুন্দর ভাবে উপস্থাপন করার বিশেষ কিছু কৌশল আছে।

চাকরির আবেদন পত্র লেখার নিয়ম

কভার লেটার লেখার আগে করণীয়:

বাংলায় চাকরির আবেদন পত্র লিখবেন কিভাবে, নমুনা দেখে নিন| যে প্রতিষ্ঠান বা  কোম্পানিতে আবেদন করবেন আগে ঐ প্রতিষ্ঠানের  কাজ, কর্মকর্তার-কর্মচারীবৃন্দের কর্মকাণ্ড, চাকরি প্রত্যাশী ও প্রতিযোগিদের ধরন ইত্যাদি সম্পর্কে ভালোভাবে জানুন।  অবশ্যই কভার লেটার লিখতে বা তৈরি করতে বসার আগে চাকরির বিজ্ঞাপন টা ভালো করে পরে নিন|

কভার লেটারে যেসব বিষয় থাকবে

  • কভার লেটার লেখার আগে আপনি যে  প্রতিষ্ঠানটিতে  সিভি দিচ্ছেন সে কোম্পানি সম্পর্কে ভালোভাবে জেনে নিন। শুরুতেই তারিখ, কার নিকট লিখছেন ,প্রতিষ্ঠানের  নাম ,ঠিকানা ইত্যাদি কভার লেটার এর বাম পাশে ধারাবাহিক ভাবে লিখবেন।

সর্তকতাঃ

  • সবসময়ে  ছোট করে কভার লেটার লিখতে হবে।
  • সবসময়েই মার্জিত ভাষায় কভার লেটার লিখতে হবে।
  • পাঠকের মনোযোগ আকর্ষণ করার জন্য একটি সুন্দর ও সাবলীল বাক্য দিয়ে শুরু করুন।
  • অনেকে কভার লেটারে লিখে থাকেন যে এই চাকুরিটি পেলে তিনি ধন্য হবেন বা তার চাকুরিটি ভীষণ প্রয়োজন। এটি লেখা উচিত না। কারন নিয়োগকর্তা এসব নয়, বরং জানতে চান কেন আপনি ঐ কাজের জন্য যোগ্য। তাই সেই কথাটিকেই সংক্ষিপ্তাকারে অথচ কার্যকরভাবে তুলে ধরুন।
  • কপি পেস্ট করা যাবে না। ।  কপি পেস্ট কভার লেটার সবচেয়ে বেশী রিজেক্ট হয় ।
  • অপ্রয়োজনীয় কোনো  ব্যক্তিগত তথ্য দেবেন না

আমরা যারা সম্প্রতি গ্র্যাজুয়েট করে বের হয়েছেন অথবা চাকরির আশায় আবেদন করে যাচ্ছেন তাদের অনেকেরই সঠিক আবেদনপত্র লিখতে না জানার কারনে আবেদনপত্র বাতিল হয়ে যেতে পারে । একটি ভালো আবেদনপত্র আপনার সম্পূর্ণ ব্যাক্তিত্ব প্রকাশ করতে পারে । চাকরিদাতা আপনার আবেদনপত্র দেখেই আপনার সম্পর্কে ধারনা করে থাকেন। নিচে বাংলায় সঠিক আবেদনপত্র লিখার কয়েকটি  নমুনা (sample) দেওয়া হল ।

বাংলায় চাকরির আবেদন পত্র লিখবেন কিভাবে, নমুনা দেখে নিনঃ

অনেক সময় সাধারন জিনিসও আমাদেরকে সম্পাদন করতে বিপাকে পড়ে যেতে হয় । তেমনই একটি বিষয় আমি আজ আলোচনা করবো এবং কিছু নমুনা প্রদর্শন করবো । আমরা যারা সম্প্রতি গ্র্যাজুয়েট করে বের হয়েছি অথবা চাকরির আশায় আবেদন করে যাচ্ছি তাদের অনেকেরই সঠিক আবেদনপত্র লিখতে না জানার কারনে আবেদনপত্র বাতিল হয়ে যেতে পারে । একটি ভালো আবেদনপত্র আপনার সম্পূর্ণ ব্যাক্তিত্ব প্রকাশ করতে পারে । চাকরিদাতা আপনার আবেদনপত্র দেখেই আপনার সম্পর্কে ধারনা করে থাকেন। নিচে বাংলায় সঠিক আবেদনপত্র লিখার একটি সুকৌশলী নমুনা (sample) দেওয়া হল ।

চাকরির আবেদন পত্র একটি নমুনা আবেদনপত্র

26 জুন 2020

মোঃ রাজদীপ পাল
কলকাতা পার্ক স্ট্রিট

বরাবর
বিজ্ঞাপনদাতা
জিপিও বক্স নং ১২১,
কলকাতা

বিষয়: প্রশাসনিক কর্মকর্তা পদে নিয়োগের জন্য আবেদন।

স্যার
সবিনয় নিবেদন এই যে, গত 10 জুন 2020 তারিখে প্রকাশিত দৈনিক ইত্তেফক পত্রিকার মাধ্যমে জানতে পারলাম যে আপনার অধীনে কিছু সংখ্যক “প্রশাসনিক কর্মকর্তা” নিয়োগ দেয়া হবে। আমি উক্ত পদের জন্য একজন আগ্রহী প্রার্থী।

আমি 2017 সালে জাতীয় বিশ্ববিদ্যালয় হতে ইংরেজী বিভাগে স্নাতকোত্তর ডিগ্রী পাশ করেছি। কম্পিউটারে বিশেষ করে এমএস অফিস অপারেশনে আমার দক্ষতা আছে। এছাড়া আমার সম্পর্কে যাবতীয় তথ্যাবলী সংযোজিত জীবন বৃত্তান্তে প্রদান করা হলো।

আরো দেখুন:- ভারত ও চীনের মধ্যে কেন যুদ্ধ হয়েছিল দেখে নিন বিস্তারিত সীমান্তবিরোধ: চীন বনাম ভারত

অতএব, উপরোক্ত যোগ্যতার ভিত্তিতে আমাকে উল্লেখিত পদের জন্য একজন যোগ্য প্রার্থী হিসেবে বিবেচনা করে প্রার্থীতা প্রমানের সুযোগ দানের জন্য অনুরোধ জানাচ্ছি।

আবেদনকারীর স্বাক্ষর ও তারিখ

সংযুক্তির বিবরণ:
১. জীবন বৃত্তান্ত
২. সকল সনদপত্রের সত্যায়িত কপি
৩. ২ কপি পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *