April 17, 2021

News World Bangla

Everyday news in bangla

করোনার ভ্যাকসিন কোনওদিন নাও বেরোতে পারে: জেনে নিন সত্য ঘটনা|WHO কি জানিয়েছেন ?

1 min read
করোনা ভাইরাসে

করোনা ভাইরাসে

আতঙ্কের আরেক নাম করোনা। গোটা বিশ্ব লড়ছে এর সাথে। বিভিন্ন দেশের বিজ্ঞানী ও গবেষকরা চেষ্টা করছেন যাতে ভ্যাকসিন তৈরি করে একে প্রতিরোধ করা যায়। কিন্তু এরই মধ্যে ভয়ের খবর শোনাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO। WHO জানিয়েছে করোনার ভ্যাকসিন কোনওদিন নাও বেরোতে পারে। এমন তথ্য দিচ্ছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ডঃ ডেভিড নাবারো।

CNN এর সাক্ষাৎকারে ডঃ ডেভিড নাবারো জানিয়েছেন যে কোরোনা ভাইরাসের ভ্যাকসিন নাও বেরোতে পারে। পৃথিবীতে এমন অনেক ভাইরাস রয়েছে যার ভ্যাকসিন এখনো পর্যন্ত বের হয়নি তেমনি কোরোনা ভাইরাসের ভ্যাকসিন যে বের হবেই তা টিক বলা যাচ্ছে না। যতক্ষণ পর্যন্ত ভ্যাকসিনটা সম্পূর্ণ পরিমানে পরীক্ষা বা কার্যকরী বলে নির্দিষ্ট হয় ততদিন পর্যন্ত ব্যবহারের উপযুক্ত না বলেই ভাবা ভালো।

এরপর CNN এর রিপোর্টে প্রকাশিত তথ্য বলছে কোরোনার ভ্যাকসিন নাও বের হতে পারে। এরইমধ্যে উল্টো দিকে মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন এই বছরের মধ্যেই আমেরিকা হাতে পাবে কোরোনা ভাইরাসের ওষুধ। ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়ালে ফক্স নিউজের ‘টাউন হল’ নামক অনুষ্ঠানে ট্রাম্প বক্তব্যে বলেন যে এই বছরের মধ্যেই আমেরিকার হাতে চলে আসবে কোরোনা ভাইরাসের ওষুধ।

বিশ্বের বেশ কোটি দেশ কোরোনার ওষুধ তৈরিতে ব্যাস্ত। ট্রাম্প জানিয়েছেন যদি অন্য কোনো দেশ কোরোনা ভাইরাসের ভ্যাকসিন বানাতে সক্ষম হয় তবে তাদেরদিকেও স্বাগত জানাবে আমেরিকা। শুধু তিনি জানিয়েছেন যে ওষুধ তা যেন কার্যকরী হয়।

এরই মধ্যে মার্কিন বিজ্ঞানীরা দাবি করেন করোনা রুখতে ভূমিকা নিতে পারে ইবোলার ড্রাগ রেমেডিসিভির। যদিও এই ড্রাগ ইবোলা আক্রান্ত রোগীদের ওপর তেমনভাবে প্রভাব ফেলতে পারেনি। তবে তাঁরা এখন জানাচ্ছেন, ইবোলার ক্ষেত্রে এই ওষুধ তেমনভাবে সাহায্যে না এলেও মারণ করোনা রুখতে এই ওষুধ বড়সড় ভূমিকা নিতে পারে। 

করোনার সংক্রমণ রুখতে হাইড্রক্সি ক্লোরোকুইন প্রতিষেধক হিসেবে কাজ করতে পারে বলে মনে করছেন বিশ্বের বিজ্ঞানীরা। এটি আসলে ম্যালেরিয়ার ওষুধ। শুধু বিশ্বই নয়, হাইড্রক্সি ক্লোরোকুইন কাজে আসতে পারে বলে মনে করছে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ বা আইসিএমআর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright newsworldbangla.com © All rights reserved. | Newsphere by AF themes.
//shoubsee.net/4/3616981