April 17, 2021

News World Bangla

Everyday news in bangla

নয়া ফিচার, করোনা ভাইরাস শনাক্ত করবে এই স্মার্টওয়াচ|

1 min read

নয়া ফিচার, করোনা ভাইরাস শনাক্ত করবে এই স্মার্টওয়াচ|সাম্প্রতিক করোনা পরিস্থিতিতে অ্যাপেল ও গুগলের যুগলবন্দীতে আবিস্কৃত হয়েছে এক্সপোসার নোটিফিকেশন সিস্টেম প্রযুক্তি বা ENS। স্মার্টফোনের এই প্রযুক্তির মাধ্যমে কাছাকাছি কোনো করোনা সংক্রমিত ব্যক্তি আছেন কিনা তা সহজেই জেনে নেওয়া যায়। শুধু তাই নয়, মহামারী সংক্রান্ত বিভিন্ন তথ্যও জানা যায় এটির সাহায্যে। তবে এবার স্মার্টফোনের পাশাপাশি এই প্রযুক্তি ব্যবহার করা হতে পারে স্মার্টওয়াচেও।

এমনটাই ঘোষণা করেছে ব্লুটুথ প্রযুক্তির উন্নয়ন ও নিয়ামক সংস্থা ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ (SIG)। তাদের তরফে জানানো হয়েছে যে, ENS প্রযুক্তিকে স্মার্টওয়াচ, ফিট ব্যান্ড ইত্যাদি ডিভাইসে ব্যবহার করার জন্য ১৩০ টি কোম্পানির সাথে যোগাযোগ করা হয়েছে।

নয়া ফিচার, করোনা ভাইরাস শনাক্ত করবে এই স্মার্টওয়াচ| সংবাদমাধ্যমে প্রকাশিত একটি বিবৃতিতে এই সংস্থা বলেছে, “ENS প্রযুক্তিকে স্মার্টওয়াচ ও ফিটব্যান্ডের মত পরিধানযোগ্য ডিভাইসে ব্যবহার করলে সাধারণ মানুষ খুবই উপকৃত হবেন। কম বয়সী এবং প্রবীণ নাগরিকেরা খুব একটা স্মার্টফোন ব্যবহার করে না। তাই এতে তাদের সুবিধাই হবে।

আরো দেখুন:- সুশান্ত-তদন্তে নেমে পড়ল সিবিআই, জেরা রাঁধুনিকে|

যদিও এখনও পর্যন্ত এই বিষয়ে শুধুমাত্র খসড়া প্রকাশিত হয়েছে। সিস্টেমটির সম্পূর্ণ স্পেসিফিকেশন জানতে হয়তো আরও কয়েকমাস অপেক্ষা করতে হবে। উল্লেখযোগ্য বিষয় হল, এই প্রযুক্তি লাভের জন্য স্মার্টওয়াচ বা ফিটব্যান্ডটিকে ইন্টারনেট কানেকশনের সাথে যোগ করতে হবে। তারপরই সমস্ত আপডেটগুলি পাওয়া যাবে। তবে এই পদক্ষেপ যে মহামারী সম্পর্কে জনসাধারণকে অনেকটা সচেতন করে তুলবে, এমনটাই আশা করছেন নির্মাণকারী সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright newsworldbangla.com © All rights reserved. | Newsphere by AF themes.
//ailrouno.net/4/3616981