Spread the love

COVID-19 প্রতিরোধ বা চিকিত্সা করার জন্য ভিটামিন ডি উপকারী হতে পারে তা দেখাতে বর্তমানে পর্যাপ্ত বৈজ্ঞানিক প্রমাণ করেছে,COVID-19 প্রতিরোধ বা চিকিত্সা করার জন্য ভিটামিন ডি উপকারী হতে পারে তা প্রমাণ করার জন্য পর্যাপ্ত বৈজ্ঞানিক প্রমাণ রয়েছে, বিজ্ঞানীরা বলেছেন, পরিপূরকের উচ্চ মাত্রার কারণে স্বাস্থ্যের ঝুঁকির বিরুদ্ধে সতর্ক হওয়া। যাচাই করা তথ্যের পরে যে উচ্চ মাত্রায় ভিটামিন ডি কওআইডি -১৯ সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে পারে, যুক্তরাজ্যের ম্যানচেস্টার ইউনিভার্সিটি সহ বিজ্ঞানীরা সংক্রমণের চিকিত্সায় ভিটামিনের ব্যবহারের বর্তমান বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে মূল্যায়ন করেছেন।

বিএমজে নিউট্রিশন, প্রিভেনশন অ্যান্ড হেলথ জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বিজ্ঞানীরা লিখেছেন, “যতক্ষণ না ভিটামিন ডি সম্পর্কিত আরও শক্তিশালী বৈজ্ঞানিক প্রমাণ না পাওয়া পর্যন্ত আমরা উচ্চ ভিটামিন ডি পরিপূরক ব্যবহারের বিরুদ্ধে কঠোরভাবে সাবধানতা অবলম্বন করি।” প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে ভিটামিন ডি হরমোন যা সূর্যের আলোর সংস্পর্শের সময় ত্বকে উত্পন্ন হয় এবং শরীরে ক্যালসিয়াম এবং ফসফেটের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। গবেষকদের মতে এই খনিজগুলি হাড়, দাঁত এবং পেশী সুস্থ রাখতে প্রয়োজন।

স্বাস্থ্য ঝুঁকির কারণে তারা চিকিত্সা তদারকি ছাড়াই ভিটামিনের অতিরিক্ত পরিপূরকতা সম্পর্কে সতর্ক করেছিলেন। ভাইরাসটির চিকিত্সা করার ক্ষেত্রে ভিটামিনের উপকার সম্পর্কে জোর দেওয়া পর্যাপ্ত মানব অধ্যয়ন দ্বারা বর্তমানে সমর্থিত নয় এবং তারা এই গবেষণাটি সুনির্দিষ্টভাবে পরীক্ষা করে না এমন গবেষণাগুলির উপর ভিত্তি করে তৈরি হয়েছিল, তারা বলেছিল। বিজ্ঞানীরা যখন ভিটামিন ডি স্তর এবং শ্বাস প্রশ্বাসের ট্র্যাক্টের অসুস্থতার মধ্যে সংযোগ সম্পর্কে পূর্ববর্তী গবেষণার মূল্যায়ন করেছিলেন, তারা দেখতে পান যে লোটামিন ডি স্ট্যাটাস তীব্র সংক্রমণের সাথে সম্পর্কিত।

COVID-19 প্রতিরোধ বা চিকিত্সা করার জন্য ভিটামিন ডি উপকারী হতে পারে তা দেখাতে বর্তমানে পর্যাপ্ত বৈজ্ঞানিক প্রমাণ করেছে, তবে গবেষকরা বলেছেন, এই গবেষণার বেশিরভাগ অংশ থেকে প্রাপ্ত ফলাফলগুলি উন্নয়নশীল দেশগুলির জনগোষ্ঠী থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল, যা সমস্ত মানুষের কাছে বহির্মুখী হতে পারে না।

বিজ্ঞানীদের মতে, ভিটামিন ডি গ্রহণ এবং শ্বাস নালীর সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধের মধ্যে বর্তমানে দৃ firm় সংযোগ নেই। “আমাদের বেশিরভাগ ভিটামিন ডি সূর্যের আলোর সংস্পর্শে আসে, তবে অনেক লোকের জন্য, বিশেষত যারা বর্তমান মহামারীর সময় সূর্যালোকের সীমাবদ্ধ অ্যাক্সেস নিয়ে স্ব-বিচ্ছিন্ন হয়ে থাকেন, পর্যাপ্ত ভিটামিন ডি পাওয়া সত্যিকারের চ্যালেঞ্জ হতে পারে,” গবেষণার সহ-লেখক ক্যারলিন গ্রেগ যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে।

“দেহে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ডি আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ, খুব অল্প পরিমাণেই রিকেট বা অস্টিওপোরোসিসের বিকাশ ঘটতে পারে তবে খুব বেশি পরিমাণে রক্তে ক্যালসিয়ামের মাত্রা বৃদ্ধি পেতে পারে যা বিশেষত ক্ষতিকারক হতে পারে,” বলেছিলেন। যুক্তরাজ্যের সারে বিশ্ববিদ্যালয় থেকে গবেষণার প্রধান লেখক স্যু ল্যানহাম-নিউ তবে গবেষকরা সিওভিড -১৯ প্রতিরোধ বা সাফল্যের সাথে চিকিত্সা করতে ভিটামিন ডি এর উচ্চ মাত্রার পরিপূরকটির মধ্যে কোনও যোগসূত্রের প্রমাণ পাননি।

আরো দেখুন:- নতুন সিদ্ধান্ত : ১০ সংখ্যার বদলে ১১ সংখ্যার হবে মোবাইল নম্বর জানালো টেলিকম নিয়ামক সংস্থা

এই প্রসঙ্গে, ভিটামিন ডি দিয়ে পরিপূরক দেওয়ার পরামর্শ দেওয়া হলেও এটি চিকিত্সা নির্দেশিকায় করা উচিত, বিজ্ঞানীরা বলেছিলেন। “যদিও ভিটামিন ডি তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণের সাথে জড়িত রয়েছে তার কিছু প্রমাণ রয়েছে, তবে বর্তমানে COVID-19 এর চিকিত্সা হিসাবে ভিটামিন ডি এর অপর্যাপ্ত প্রমাণ রয়েছে এবং এটি অতিরিক্ত ক্ষতিকারক হতে পারে কারণ অতিরিক্ত পরিপূরক এড়ানো উচিত|

গ্রেগ আরও যোগ করেন। গবেষকরা বলেছেন যে শরীরে ভিটামিনের মাত্রা পুষ্টিগতভাবে সুষম খাদ্য দ্বারা পরিপূরক হতে পারে যা খাবারে ভিটামিন সরবরাহ করে যেমন তৈলাক্ত মাছ, লাল মাংস এবং ডিমের কুসুম। তারা যোগ করেছেন, প্রাতঃরাশের খাবার যেমন নাস্তার সিরিয়াল এবং নিরাপদ সূর্যের আলো এক্সপোজার ভিটামিন ডি এর স্থিতি বাড়িয়ে তুলতে পারে, তারা যোগ করেছে।

2 thoughts on “COVID-19 প্রতিরোধ বা চিকিত্সা করার জন্য ভিটামিন ডি উপকারী হতে পারে তা দেখাতে বর্তমানে পর্যাপ্ত বৈজ্ঞানিক প্রমাণ করেছে,”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *