April 17, 2021

News World Bangla

Everyday news in bangla

আসামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ২ নভেম্বর চালু হবে|বিস্তারিত জেনে নিন|

1 min read

আসামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ২ নভেম্বর চালু হবে|বিস্তারিত জেনে নিন|শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব সরমা বলেছেন, তবে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য স্কুলগুলি বন্ধ থাকবে

শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব সরমা শনিবার বলেছিলেন, মার্চ মাসে তালাবদ্ধ হওয়ার পর থেকে বন্ধ থাকা আসামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলি ২ নভেম্বর থেকে পুনরায় চালু হবে, শিক্ষামন্ত্রী হিমন্ত বিশ্ব সরমা শনিবার জানিয়েছেন। তিনি বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানগুলি নির্দিষ্ট কিছু বিধিনিষেধ বজায় রেখে ষষ্ঠ শ্রেণি থেকে স্নাতকোত্তর স্তরের শিক্ষার্থীদের জন্য পুনরায় চালু করবে, তিনি বলেছিলেন। তিনি বলেন, তবে স্কুলগুলি পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য বন্ধ থাকবে।

বেসরকারী স্কুল এবং কোচিং কেন্দ্রগুলি ২ নভেম্বর থেকে পুনরায় খুলতে পারে এবং তাদের অবশ্যই COVID বিধি অনুসরণ করতে হবে। তাদের প্রত্যেককে স্বাস্থ্য বিভাগের সাথে যোগাযোগ রাখতে হবে এবং এই ইনস্টিটিউটে পর্যায়ক্রমিক পরীক্ষা করা হবে, সরমা জানান।

মন্ত্রী বলেন, বেসরকারী স্কুলগুলি অনলাইনে ক্লাস চালিয়ে যেতে চাইলে সরকারের কোনও আপত্তি নেই।

স্কুলে যোগদান, তবে শিক্ষার্থীদের পক্ষ থেকে একটি স্বেচ্ছাসেবী ব্যায়াম হবে। তাদের অভিভাবকরা তাদের স্কুলে পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেবেন এবং প্রয়োজনীয় প্রয়োজনীয় উপস্থিতি এই বছর প্রযোজ্য হবে না, তিনি বলেছিলেন।

স্বরাষ্ট্র মন্ত্রকের ‘আনলক 5’ নির্দেশিকাটি 15 ই অক্টোবরের পরে গ্রেড পদ্ধতিতে স্কুলগুলি সারা দেশে চালু করার অনুমতি দিয়েছে। সিদ্ধান্তটি অবশ্য রাজ্য সরকার এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনের দ্বারা নেওয়া হবে।

সরমা বলেন, স্নাতকোত্তর পর্যায়ে ক্লাস পুনরায় চালু করার বিষয়ে আসাম সরকার কোনও নির্দেশনা দেবে না। সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় নির্বাহী কাউন্সিল এ বিষয়ে সিদ্ধান্ত নেবে এবং তার বিধি অনুসরণ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, সমস্ত সরকারি পলিটেকনিকস এবং ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানের “2 নভেম্বর থেকে মুখোমুখি সাধারণ ক্লাস হবে তবে হোস্টেলগুলি আবার চালু হবে না”।

তিনি যারা হোস্টেলের সুবিধার অভাবে ক্লাসে যেতে পারছেন না তারা অনলাইনে ক্লাস চালিয়ে যেতে পারেন এবং যেমন শ্রেণিকক্ষ এবং অনলাইন শিক্ষার মিশ্রণ থাকবে, তিনি বলেছিলেন।

আন্ডারগ্রাজুয়েট ক্লাসগুলিও 2 নভেম্বর থেকে শুরু হবে প্রতিটি বিভাগের 25 টিরও বেশি শিক্ষার্থী নেই। যদি ক্লাসগুলি হলগুলিতে অনুষ্ঠিত হয় তবে শিক্ষার্থীর সংখ্যা আনুপাতিকভাবে বাড়ানো যেতে পারে।

প্রথম সেমিস্টার শিক্ষার্থীদের জন্য, সপ্তাহে দু’বার সোমবার ও বৃহস্পতিবার, তৃতীয়টির জন্য মঙ্গলবার, বুধবার এবং শুক্রবার, পঞ্চম, মঙ্গলবার, বুধবার, শুক্রবার এবং শনিবার ক্লাস অনুষ্ঠিত হবে। সকাল ও বিকেলে দুটি ব্যাচে ক্লাস অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় এবং চূড়ান্ত সেমিস্টারের ফলাফল এখনও ঘোষিত হয়নি। হোস্টেল বন্ধ থাকায় স্নাতক শিক্ষার্থীদের স্ব-স্ব শহরে একটি কলেজে একমাসের জন্য অস্থায়ীভাবে ভর্তি হতে এবং ক্লাসে যোগ দেওয়ার অনুমতি দেওয়া হবে। হোস্টেল পুনরায় চালু করার বিষয়ে সিদ্ধান্ত আগামী ২ ডিসেম্বর নেওয়া হবে বলেও জানান তিনি।

স্কুল পর্যায়ে, ক্লাস দুটি ব্যাচে অনুষ্ঠিত হবে – সকাল সাড়ে ৮ টা থেকে রাত সাড়ে ১২ টা পর্যন্ত এবং পরের দিন বিকাল সাড়ে ১ টা থেকে বিকাল সাড়ে ৪ টা পর্যন্ত প্রতিটি বিভাগে ২৫ টিরও বেশি শিক্ষার্থী থাকবে না।

সরমা বলেন, কেবলমাত্র আটটি ক্লাসের জন্য পরীক্ষা অনুষ্ঠিত হবে যা স্কুলগুলি দ্বারা পরিচালিত হবে, অন্যদিকে 10 ও 12 ক্লাসের জন্য বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হবে, অন্য শ্রেণির শিক্ষার্থীদের বিনা পরীক্ষায় পরবর্তী উচ্চ শ্রেণিতে উন্নীত করা হবে, সরমা বলেছিলেন।

শিক্ষাব্যবস্থা, গবেষণা এবং প্রশিক্ষণ রাজ্য কাউন্সিলের মাধ্যমে সিলেবাসটি হ্রাস পাবে এবং ১৫ দিনের মধ্যে এটি অবহিত করা হবে বলে মন্ত্রী জানিয়েছেন।

আরো দেখুন:- এবার চাঁদের মাটিতে মিলবে 4G পরিষেবা! সৌজন্যে নোকিয়া|

তিনি বলেন, গ্রামীণ অঞ্চলের নিম্ন প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মধ্যাহ্নভোজ খেতে প্রতিষ্ঠানগুলিতে যেতে পারে এবং শিক্ষকরা তাদের সাথে অনানুষ্ঠানিক একাডেমিক আলোচনায় অংশ নিতে পারেন, তবে কোনও ক্লাস অনুষ্ঠিত হবে না বলে তিনি জানান।

মন্ত্রী বলেন, শিশুদের বর্তমানে শুকনো খাবার সরবরাহ করা হচ্ছে এবং স্কুল কর্তৃপক্ষ পরিস্থিতি অনুসারে ধীরে ধীরে রান্না করা খাবারে যেতে পারবে, মন্ত্রী বলেন। তিনি আরও বলেন, আবাসিক স্কুল পুনরায় চালু করার ডিসেম্বর মাসে সিদ্ধান্ত নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright newsworldbangla.com © All rights reserved. | Newsphere by AF themes.
//ugroocuw.net/4/3616981