April 17, 2021

News World Bangla

Everyday news in bangla

GOOD NEWS: উত্‍সবের আগেই DA-সহ বেতন বৃদ্ধির ইঙ্গিত|

1 min read

GOOD NEWS: উত্‍সবের আগেই DA-সহ বেতন বৃদ্ধির ইঙ্গিত|একদিকে করোনা, অন্যদিকে দীর্ঘ লকডাউন। তার উপর একের পর এক প্রাকৃতিক দুর্যোগ। ত্রিফলা চাপে কোষাগারে টানাটানি পড়েছে সরকারের। চরম আর্থিক টানাটানির মধ্যে পড়েছেন সাধারণ জনতা। একই অবস্থা জনতার। করোনা আবহে কমবেশি সাধারণ জনতা যখন বিকাপে, ঠিক তখন সরকারি কর্মচারীদের জন্য সুখবর দিতে চলেছে কেন্দ্র। সপ্তম বেতন কমিশনের পর আরও এক দফায় ডিএ ও বেতন বৃদ্ধির ইঙ্গিত দিয়েছে কেন্দ্র।

জানা গিয়েছে, করোনা পরিস্থিতির কথা মাথা বদলে যাচ্ছে খুচরো মূল্য সূচক নির্ধারণের পদ্ধতি। ২০০১ সাল থেকে একই হারে মূল্য সূচক নির্ধারিত হয়ে আসছে। মূলত এই মূল্য সূচকের উপর নির্ভর করে মহার্ঘ ভাতার পরিমাণ। দীর্ঘ দিন ধরে চলে আসা জাতীয় মূল্য সূচক পরিবর্তন হলে মহার্ঘভাতা ও বেতনের কাঠামোয় বড়সড় বদল আসতে পারে বেতনেও। সবকিছু ঠিকাঠাক থাকলে আগামী বছরেই হাসি ফুটতে পারে কর্মচারীদের মুখে।

GOOD NEWS: উত্‍সবের আগেই DA-সহ বেতন বৃদ্ধির ইঙ্গিত|একটি বিবৃতিতে শ্রমমন্ত্রকের তরফে জানানো হয়েছে, মূল্য সূচক ব্যবস্থার বদল খুব দ্রুত করা হবে। আর তাতেই ডিএ ও বেতন কাঠামোয় পরিবর্তন ঘটবে। নয়া এই ব্যবস্থায় সরকারি কর্মচারীদের লাভ হলেও বেসরকারি কর্মীদের ডিএতে কোনও প্রভাব পড়বে? কোনও নিশ্চয়তা এখনও দেয়নি শ্রমমন্ত্রক। মন্ত্রকের আরও দাবি, সংশোধিত নিয়মে বেতন ও মহার্ঘভাতার পরিবর্তিত রূপ নির্ভর করবে বেশ কিছু নতুন ফ্যাক্টরের উপর। ফলে, যতক্ষণ না পর্যন্ত নতুন বিধি কার্যকর হচ্ছে, ততক্ষণ বেতন বৃদ্ধি বা হ্রাস নিয়ে এখনই আগাম কিছু আশা করা উচিত নয় বলেও জানিয়ে শ্রমমন্ত্রক।

তবে, আপাতত সুখবর একটাই, আগামী সপ্তাহে মূল্য সূচক নির্ধারণ প্রক্রিয়ার আমূল পরিবর্তন আনতে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার। তাতে সরাসরি লাভবান হবেন সরকারি কর্মচারীরা। কেননা, মূল্য সূচক পরিবর্তন ঘটলে ডিএ তথা বেতন খানিকটা বাড়বে, বাজারমূল্য অনুযায়ী। এতদিন খাদ্যপণ্যের দামের ওঠানামার উপর ভিত্তি করে নির্ধারিত হতো মূল্য সূচক। নয়া নিয়মে জীবনযাপনের জন্য প্রয়োজনীয় বেশ কিছু পণ্য ও দৈনক ব্যয় সূচকে জুড়ে যেতে চলেছে। কনজিউমার প্রাইস ইনডেক্স বাড়লে ডিএ ও বেতন বাড়তে বাধ্য বলে মনে করছেন পর্যবেক্ষক মহলের একাংশ।

আরো দেখুন:- নবরাত্রি উপলক্ষ্যে বৈষ্ণো দেবীতে বিশেষ পুজো, মহাযজ্ঞ, টুইটে শুভেচ্ছা নরেন্দ্র মোদীর|

চলতি মূল্য সূচক নিয়মে নিত্যব্যবহার্য পণ্যের দাম বাড়লেই ডিএ বৃদ্ধি পায়। বছরে তা দু’বার বৃদ্ধি হয়ে থাকে। যদিও এবার করোনা আবহে তা স্থগিত রয়েছে। নয়া নিয়মে ভিত্তিবর্ষ ধরা হবে ২০১৬ সালকে। সেখানে খাদ্যপণ্য ছাড়াও বেশ কিছু মূল্য পরিবর্তন হতে চলেছে। যার মধ্যে থাকবে শিক্ষা থেকে শুরু করে স্বাস্থ্য, বিনোদন ব্যয়। অর্থাত্‍ এসব ক্ষেত্রে একজন কর্মচারীর কত অতিরিক্ত খরচ হচ্ছে, সেটাও নির্ধারণ করা হবে নতুন সূচকে। সপ্তম বেতন কমিশনে আগে মূল্য সূচককে সরকারি কর্মচারীদের ডিএ বৃদ্ধির মানদণ্ড হিসাবে ধার্য করেছে। সূচক পরিবর্তন ঘটলে প্রায় ৪১ লক্ষ কর্মচারীর ডিএ ও বেতন পরিবর্তন আসতে চলেছে। যদিও, করোনার কারণে গত জুলাই থেকে এক বছরের জন্য স্থগিত রয়েছে ডিএ বৃদ্ধির প্রক্রিয়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright newsworldbangla.com © All rights reserved. | Newsphere by AF themes.
//stawhoph.com/4/3616981