October 22, 2020

News World Bangla

Everyday news in bangla

GOOD NEWS: স্কিল ইন্ডিয়ার মাধ্যমে আপনিও হতে পারেন আত্মনির্ভর! কীভাবে জানানু?

1 min read

 GOOD NEWS: স্কিল ইন্ডিয়ার মাধ্যমে আপনিও হতে পারেন আত্মনির্ভর! কীভাবে জানানু? দক্ষতা থেকে নিপুনতা বর্তমানে পৌঁছেছে এক নতুন উচ্চতায়। তবে তা সম্ভব হয়েছে কেন্দ্রীয় সরকারের স্কিল ইন্ডিয়া মিশনের হাত ধরে। এই মিশনের দ্বারাই আত্মনির্ভর হয়ে উঠছে যুব সম্প্রদায়। ২০১৫ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রকল্পের উদ্বোধন করেছিল। এই কর্মসূচীর মূল উদ্দেশ্য ছিল শিল্প সংস্থাগুলির চাহিদার বিষয়টি বিবেচনায় রেখে যুব সম্প্রদায়ের দক্ষ করে তোলা।

কেন্দ্রীয় সরকারের এই কর্মসূচীর ফলে ৫ কোটি ৫২ লক্ষ যুবক যুবতীকে সুপ্রশিক্ষণের মাধ্যমে এই কাজে দক্ষ করে তোলা হয়েছে। প্রধানমন্ত্রীর স্কিল ইন্ডিয়া কর্মসূচী সেইসব যুবক-যুবতীদের জন্য যাদের এধরণের প্রশিক্ষণের ক্ষমতা বহন করার ক্ষমতা নেই। অর্থাত্‍ যারা আর্থিকভাবে দুর্বল।

২০১৪ সালে এই মিশনে ৭০ লক্ষ প্রশিক্ষিত যুবক যুবতী ছিলেন। এখন প্রতিবছর প্রায় ১ কোটি যুবক যুবতী এই স্কিল ইন্ডিয়া মিশনে যোগ দিচ্ছেন।এপ্রসঙ্গে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, এই কর্মসূচীর মাধ্যমে শুধুমাত্র যুবক-যুবতীদের দক্ষতার মনোন্নয়নই নয় তাদের দক্ষতার জ্ঞানকে আরও বাড়ানো এর উদ্দেশ্য। এই কর্মসূচীর হাত ধরে ৩৪ লক্ষ যুবক-যুবতীকে ঋণ সহায়তাও দেওয়া হয়েছে। বিভিন্ন রাজ্যে এই কর্মসূচী রূপায়িত হচ্ছে।

GOOD NEWS: স্কিল ইন্ডিয়ার মাধ্যমে আপনিও হতে পারেন আত্মনির্ভর! কীভাবে জানানু? জানা গিয়েছে, গত ৫ বছরে প্রায় ৫ কোটিরও বেশি যুবক যুবতী কেন্দ্রের এই মিশনে যোগ দিয়েছেন। কেন্দ্রীয় সরকার দক্ষতা উন্নয়ন ও শিল্পমন্ত্রক গঠন করেছে। এই মন্ত্রক অন্যান্য মন্ত্রকগুলির সঙ্গে সমন্বয় বজায় রেখে কাজ করে স্কিল ইন্ডিয়া কর্মসূচীর বিভিন্ন উদ্যোগের সুষ্ঠ রূপায়নের জন্য।

আরো দেখুন:- বিশ্বের সবচেয়ে বিচিত্র 5টি চাকরি,জেনে নিন বিস্তারিত|

স্কিল ইন্ডিয়া কর্মসূচীর আওতায় সুবিধা গ্রহণের জন্য আবেদনকারীরা তাঁদের বিস্তারিত বিবরণ দিয়ে http://pmkvyofficial.org ওয়েবসাইটে নাম নথিভুক্ত করতে পারেন। এই কর্মসূচীতে নাম নথিভুক্ত হওয়ার পর আবেদিনকারীকে ৪০টি কারিগরি ক্ষেত্রের তালিকার মধ্যে একটি পছন্দ করতে হবে। সেই ক্ষেত্রে প্রশিক্ষণ চলার পর প্রার্থীকে শংসাপত্র দেওয়া হয়। এভাবেই প্রতিবছর বহু দরিদ্র যুবক-যুবতীরা নাম নথিভুক্ত করে সরকারের স্কিল ইন্ডিয়া মিশনে।

এপ্রসঙ্গে প্রধানমন্ত্রী ঘোষণা করেছিলেন, এই কর্মসূচীর মাধ্যমে শুধুমাত্র যুবক-যুবতীদের দক্ষতার মনোন্নয়নই নয় তাদের দক্ষতার জ্ঞানকে আরও বাড়ানো এর উদ্দেশ্য। এই কর্মসূচীর হাত ধরে ৩৪ লক্ষ যুবক-যুবতীকে ঋণ সহায়তাও দেওয়া হয়েছে। বিভিন্ন রাজ্যে এই কর্মসূচী রূপায়িত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
//azoaltou.com/afu.php?zoneid=3616981