April 17, 2021

News World Bangla

Everyday news in bangla

এলপিজি সংযোগের সঙ্গে কী ভাবে আধার নম্বর লিঙ্ক করাবেন? দেখে নিন বিস্তারিত|

1 min read

এলপিজি সংযোগের সঙ্গে কী ভাবে আধার নম্বর লিঙ্ক করাবেন? দেখে নিন বিস্তারিত|এলপিজি (LPG) কানেকশনের সঙ্গে আধার (Aadhaar) লিঙ্ক করাতে চাইছেন? তা হলে নিজের ডিস্ট্রিবিউটারের কাছে গিয়ে, অনলাইনে-সহ একাধিক পদ্ধতিতে এই কাজটি সেরে ফেলতে পারেন।

ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার (DBT) প্রকল্পে রান্নার গ্যাসের সিলিন্ডারে সরকারি ভরতুকি পাওয়া যায়। কোনো এক জন গ্রাহক বছরে সর্বাধিক ১২টি পর্যন্ত সিলিন্ডারের জন্য এই ভরতুকি পেয়ে থাকেন।

ভরতুকির টাকা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে আসে। কিন্তু সুবিধাটি পাওয়ার জন্য এলপিজি সংযোগের সঙ্গে আধার নম্বর (LPG-Aadhaar Link) লিঙ্ক করাতে হয়।

কী ভাবে লিঙ্ক করা যায়?

পদ্ধতি ১: ডিস্ট্রিবিউটর

এলপিজি সংযোগের সঙ্গে কী ভাবে আধার নম্বর লিঙ্ক করাবেন? দেখে নিন বিস্তারিত|নিজের ডিস্ট্রিবিউটরের মাধ্যমে লিঙ্ক করানো যায়।

 ভারত গ্যাস, এইচপি গ্যাস, ইন্ডেন গ্যাস অথবা অন্য যে কোনো সংস্থার ওয়েবসাইটে ভরতুকির আবেদনপত্র পাওয়া যায়। সেই আবেদনপত্র প্রিন্ট করে নেওয়ার পর প্রয়োজনীয় তথ্য়গুলি পূরণ করে তা ডিস্ট্রিবিউটরের কাছে জমা দেওয়া যায়।

পদ্ধতি ২: কল সেন্টারে ফোন

সংশ্লিষ্ট সংস্থার কল সেন্টারে ফোন করে লিঙ্ক করানো যায়। কল সেন্টারে ফোন করার পর নির্দেশিত একের পর এক পদক্ষেপ যথাযথ ভাবে অতিক্রম করলে লিঙ্ক হয়ে যায়।

পদ্ধতি ৩: পোস্ট

পোস্টের মাধ্যমেও লিঙ্ক করানো যায়। আবেদনপত্রটি প্রিন্ট করে পূরণের পর তা সংশ্লিষ্ট সংস্থার ঠিকানায় পোস্টের মাধ্যমে লিঙ্ক করানো যায়।

পদ্ধতি ৪: আইভিআরএস

প্রত্যেক এলপিজি বিতরণকারী সংস্থার নিজস্ব ইন্টারাক্টিভ ভয়েস রেসপন্স সিস্টেম বা আইভিআরএস চালু রয়েছে। গ্রাহক এই পদ্ধতি ব্যবহার করেও লিঙ্ক করাতে পারেন। সংশ্লিষ্ট সংস্থার তালিকা থেকে বিভিন্ন জেলার জন্য পৃথক আইভিআরএসের মাধ্যমে লিঙ্ক করাতে পারেন।

পদ্ধতি ৫: এসএমএস

নিজের এলপিজি সংস্থায় এসএমএস পাঠিয়েও আধার লিঙ্ক করানো যায়। তবে এ ক্ষেত্রে প্রথমেই নিজের মোবাইল নম্বর রেজিস্টার করতে হবে। মোবাইল নম্বর রেজিস্টার হয়ে গেলে এসএমএস পাঠিয়ে আধার লিঙ্ক করানো সম্ভব।

পদ্ধতি ৬: অনলাইন

অনলাইনেও লিঙ্ক করানো যায়। এর জন্য rasf.uidai.gov.in/seeding/User/ResidentSelfSeedingpds.aspx ওয়েবসাইটে গিয়ে একের পর এক পদক্ষেপ অতিক্রম করতে হবে।

আরো দেখুন:- আজকের রাশিফল রবিবার 19 জুলাই 2020

কয়েকটি প্রয়োজনীয় প্রশ্নোত্তর

এলপিজি সংযোগের সঙ্গে আধার সংযুক্তি কি বাধ্যতামূল?

না, এটা মোটেই বাধ্যতামূলক নয়।

তা হলে কেন লিঙ্ক করাতে হবে?

এলপিজি ভরতুকি ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি জমা হয়। এই সুবিধা পাওয়ার জন্য আধার লিঙ্ক করাতে হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright newsworldbangla.com © All rights reserved. | Newsphere by AF themes.
//stawhoph.com/4/3616981