October 30, 2020

News World Bangla

Everyday news in bangla

চাকরির খবর : রাজ্য সরকারের বাংলা সহায়তা কেন্দ্র ’ প্রকল্পে সাড়ে ৫ হাজার কর্মী নিয়োগ,কিভাবে চাকরির আবেদন করবেন জেনে নিন

1 min read

চাকরির খবর : রাজ্য সরকারের বাংলা সহায়তা কেন্দ্র ’ প্রকল্পে সাড়ে ৫ হাজার কর্মী নিয়োগ,কিভাবে চাকরির আবেদন করবেন জেনে নিন রাজ্য বজেটে ঘোষণা মতো সারা রাজ্যে মোট ২হাজার ৭১১টি ‘ বাংলা সহায়তা কেন্দ্র’ চালু হবে। জানা গিয়েছে প্রতিটি কেন্দ্রে দু’জন করে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হবে।

রাজ্য সরকারের বিভিন্ন অনলাইন পরিষেবাকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দিতে চালু হচ্ছে ‘বাংলা সহায়তা কেন্দ্র’। সরকারের এই প্রকল্পে সাড়ে ৫ হাজার কর্মী নিয়োগের ( wb govt job ) প্রক্রিয়া শুরু হয়েছে।

রাজ্য বজেটে ঘোষণা মতো সারা রাজ্যে মোট ২হাজার ৭১১টি ‘ বাংলা সহায়তা কেন্দ্র’ চালু হবে। জানা গিয়েছে প্রতিটি কেন্দ্রে দু’জন করে ডাটা এন্ট্রি অপারেটর নিয়োগ করা হবে।

নিয়োগের দায়িত্বে কে?

চাকরির খবর : রাজ্য সরকারের বাংলা সহায়তা কেন্দ্র ’ প্রকল্পে সাড়ে ৫ হাজার কর্মী নিয়োগ,কিভাবে চাকরির আবেদন করবেন জেনে নিন সরকারি সংস্থা ‘ওয়েবেল টেকনোলজি লিমিটেড’ (WTL) এই নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। সংস্থার পক্ষ থেকে চিঠি দিয়ে প্রত্যেক জেলাশাসককে এই কর্মী নিয়োগের কথা জানানো হয়েছে।

WTL বিভিন্ন সরকারি দফতরে কাজের জন্য তথ্যপ্রযুক্তি কর্মী নিয়োগ করে থাকে। চুক্তির ভিত্তিতে হয় নিয়োগ। এ ক্ষেত্রেও চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ হবে বলে জানা গিয়েছে।

জেলাশাসকদের জানানো হয়েছে, বাংলা সহায়তা কেন্দ্রের জন্য পরিকাঠামো প্রস্তুত থাকলে এখনই সেখানে কর্মীদের পাঠানো হবে। না হলে পরিকাঠামো তৈরির পর সেখানে কর্মীদের পাঠানো হবে।

কী কী থাকবে বাংলা সহায়তা কেন্দ্রে ?

পরিকাঠামো না থাকলে তা তৈরির জন্য ৯৫ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে। একটি কেন্দ্রে দু’টি ইন্টারনেট সংযোগ থাকা কমপিউটার, একটি স্ক্যানার প্রিন্টার এবং প্রয়োজনীয় আসবাব থাকবে।

এই প্রকল্পের জন্য চলতি আর্থিক বছরে ১০০ কেটি টাকা বরাদ্দ করা হয়েছে।

কোথায় হবে বাংলা সহায়তা কেন্দ্র?

জানা গিয়েছে, এর জন্য আলাদা কোনো ভবন তৈরি হচ্ছে না। বিডিও, এসডিও, জেলাশাসকের অফিসের পাশাপাশি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, গ্রামীণ হাসপাতাল ও সরকারি অনুদানপ্রাপ্ত লাইব্রেরিতে এই কেন্দ্রগুলি চালু হবে।

কী ধরনের সুবিধা পাওয়া যাবে?

এই কেন্দ্রগুলিতে বিভিন্ন সরকারি ফি জমা, কন্যাশ্রী সহ বিভিন্ন সরকারি প্রকল্পের জন্য অনলাইন আবেদন এবং জাতিগত শংসাপত্র পাওয়া যাবে।

আরো দেখুন:- স্নাতক পাশে নৌবাহিনীতে চাকরির সুযোগ,কখন কিভাবে চাকরির আবেদন করবেন জেনে নিন বিস্তারিত।

কোন কোন জেলায় ক’টি কেন্দ্র

রাজ্যের মধ্যে সবচেয়ে বেশি মুশিদাবাদে ২০৫টি কেন্দ্র হচ্ছে। এছাড়, দক্ষিণ ২৪ পরগনায় ১৯৮টি, হুগলিতে ১৮০ কেন্দ্র হচ্ছে বলে জানা গিয়েছে। তবে এই তালিকায় কলকাতা নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
//azoaltou.com/afu.php?zoneid=3616981