April 17, 2021

News World Bangla

Everyday news in bangla

প্লে স্টোর থেকে ১১টি বিপদজনক অ্যাপকে সরিয়ে দিল গুগল|

1 min read

প্লে স্টোর থেকে ১১টি বিপদজনক অ্যাপকে সরিয়ে দিল গুগল| আপনি যদি স্মার্টফোনের ম্যালওয়ারের বিষয়ে জেনে থাকেন তাহলে নিশ্চই জোকার ম্যালওয়ারের কথা শুনে থাকবেন। সম্প্রতি গুগল তাদের প্লে স্টোর থেকে ১১ টি এমন অ্যাপ্লিকেশনকে সরিয়ে দিয়েছে, যেগুলি এই ধরনের জোকার ম্যালওয়ার ব্যবহারকারীর ফোনে ঢুকিয়ে দেয়। বিগত ২০১৭ থেকেই গুগল এই ধরনের অ্যাপ্লিকেশনগুলির ব্যাপারে খোঁজ চালাচ্ছিল।

কি আসলে এই জোকার ম্যালওয়ার:

আপনি যদি স্মার্টফোনের ম্যালওয়ারেরকাউন্টারপয়েন্ট এর রিসার্চাররা খুঁজে বের করেছেন গুগল প্লে স্টোরে বেশকিছু এমন অ্যাপ্লিকেশন রয়েছে, যেগুলিতে এই ধরনের জোকার ম্যালওয়ার উপস্থিত। জোকার ম্যালওয়ার ব্যবহারকারীর অনুমতি ছাড়াই তাকে বিভিন্ন প্রিমিয়াম সার্ভিস এর জন্য সাইন আপ করিয়ে দেয়। 

র ফলে সেই ব্যবহারকারীর টাকা-পয়সার প্রভূত ক্ষতি হয় এবং পাশাপাশি তার ফোনের বিভিন্ন তথ্য হ্যাকারের হাতে পৌঁছে যায়। এই ধরনের ম্যালওয়ার বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশনের মধ্যে রয়েছে। এই ধরণের অ্যাপ্লিকেশন হয়তো আপনি বহুদিন ধরে ব্যবহার করছেন ও বটে। হ্যাকাররা গুগল প্লে সার্ভিস এর প্রোডাকশন বাইপাস করে ওই অ্যাপ্লিকেশনগুলির মাধ্যমে আপনার ফোনে খুব অনায়াসে ঢুকে পড়তে পারে।

এই কারণেই গুগল তড়িঘড়ি এই ১১ টি অ্যাপ্লিকেশনকে প্লে স্টোর থেকে সরিয়ে দিয়েছে। তবে গুগল অ্যাপ্লিকেশনগুলিকে ইতিমধ্যেই প্লে স্টোর থেকে সরিয়ে দিলেও, যদি ব্যবহারকারীর ফোনে এই অ্যাপ্লিকেশন ইনস্টল করা থাকে তাহলে সেটি এখনো কার্যকরী থাকবে। এই কারণে চেক পয়েন্ট রিসার্চাররা জানিয়েছেন, যাতে ব্যবহারকারীরা যত তাড়াতাড়ি সম্ভব তাদের স্মার্টফোন থেকে এই ধরনের অ্যাপ্লিকেশনগুলিকে সরিয়ে ফেলেন। চেক পয়েন্ট রিসার্চাররা আরও খুঁজে পেয়েছেন যে, এই ধরনের জোকার ম্যালওয়ার যুক্ত অ্যাপ্লিকেশনগুলি খুঁজে বের করা অত্যন্ত কষ্টকর। এবং এই অ্যাপ্লিকেশনগুলি আবারও গুগল প্লে স্টোরে ফিরে আসতে পারে।

আরো দেখুন:- আজকের breaking news: এনকাউন্টারে কুখ্যাত অপরাধী বিকাশ দুবের মৃত্যু|

গুগল প্লে স্টোরের সিকিউরিটি ফিচার থাকা সত্বেও এই অ্যাপ্লিকেশনগুলি কে ধরতে পারা যায় না। অন্যদিকে গুগল সম্প্রতি একটি রিপোর্টে জানিয়েছে যে, ইতিমধ্যেই তারা প্লে স্টোর থেকে ১,৭০০ টি ব্রেড অ্যাপ্লিকেশন সরিয়ে দিয়েছে। এই ব্রেড অ্যাপ্লিকেশনগুলিও ব্যবহারকারীর ফোনে জোকার ম্যালওয়ার প্রবেশ করানোর ক্ষেত্রে ব্যবহৃত হয়। আসুন দেখে নেওয়া যাক, সম্প্রতি ব্যান হওয়া ১১টি জোকার মালওয়ার যুক্ত অ্যাপ্লিকেশনের নাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright newsworldbangla.com © All rights reserved. | Newsphere by AF themes.
//luvaihoo.com/4/3616981