April 17, 2021

News World Bangla

Everyday news in bangla

২২ অক্টোবর পুজো শুরু, কোন দিন কোন তিথিতে হয় দশভূজার মহাপুজো-মোক্ষলাভ! জানুন বিস্তারিত…

1 min read

২২ অক্টোবর পুজো শুরু, কোন দিন কোন তিথিতে হয় দশভূজার মহাপুজো-মোক্ষলাভ! জানুন বিস্তারিত…২২ অক্টোবর পুজো শুরু, কোন দিন কোন তিথিতে হয় দশভূজার মহাপুজো-মোক্ষলাভ! জানুন বিস্তারিত…সারা বছর ধরে যে উত্‍সবের অপেক্ষায় থাকে বাঙালি, এত দিনে তার অবসান হল। আগামী ২২ অক্টোবর থেকে অবশেষে শুরু হচ্ছে দুর্গাপুজো। যা চলবে ২৬ অক্টোবর পর্যন্ত।

তবে এ বাঙালির প্রাণের পুজো হলেও আদতে কিন্তু সর্বভারতীয় মতে উত্‍সবের সূচনা হয়ে গিয়েছে। শারদকালীন এই মহাব্রতের নাম নবরাত্রি। যা ১৭ অক্টোবর থেকে শুরু হয়ে গিয়েছে, শেষ হবে ২৫ অক্টোবর। তিথি অনুসারে বিজয়াদশমী পড়েছে ২৫ অক্টোবর, তা প্রসারিত হয়েছে ২৬ অক্টোবর পর্যন্ত।

২২ অক্টোবর পুজো শুরু, কোন দিন কোন তিথিতে হয় দশভূজার মহাপুজো-মোক্ষলাভ! জানুন বিস্তারিত…দুর্গাপুজোর ক্ষেত্রে এই বছর অনেক পরিবর্তন দেখা গিয়েছে। সাধারণত মহালয়ার সাত দিন পরেই দুর্গোত্‍সব শুরু হয়। কিন্তু এই বছরে মল মাস অর্থাত্‍ সেপ্টেম্বরে দুটি অমাবস্যার অবস্থান থাকায় সেটা হয়নি।

২২ অক্টোবর পুজো শুরু, কোন দিন কোন তিথিতে হয় দশভূজার মহাপুজো-মোক্ষলাভ! জানুন বিস্তারিত…এই বছর মহালয়া ছিল ১৭ সেপ্টেম্বর। সেই হিসেব মতো ২৪ বা ২৫ সেপ্টেম্বর পুজো শুরু হওয়ার কথা। কিন্তু মধ্য়ে মল মাস এসে যাওয়ায় মহালয়ায় পিতৃপক্ষের অবসান হলেও দেবীপক্ষের সূচনা হয়নি। তাই আশ্বিনের বদলে এ বছর পুজো শুরু হয়েছে কার্তিকে।

সেই সূত্র ধরে, দৃকপঞ্জিকা.কম অনুসারে দেখে নেওয়া যাক এ বছর কোন দিনে কোন তিথিতে সাঙ্গ হবে দেবীর মহাপূজা!

অক্টোবর ২১ ( ৪ কার্তিক, ১৪২৭), প্রথম দিন-পঞ্চমী: বিল্ব নিমন্ত্রণ, কল্পারম্ভ, অকালবোধন, আমন্ত্রন ও অধিবাস।

অক্টোবর ২২ ( ৫ই কার্ত্তিক, ১৪২৭) দ্বিতীয় দিন-ষষ্ঠী: নবপত্রিকা পুজো, কলাবউ পুজো।

অক্টোবর ২৩ (৬ই কার্ত্তিক, ১৪২৭) তৃতীয় দিন-সপ্তমী: সপ্তমী পুজো।

অক্টোবর ২৪ ( ৭ই কার্ত্তিক, ১৪২৭) চতুর্থ দিন- অষ্টমী: দুর্গা অষ্টমী, কুমারী পুজো, সন্ধি পুজো, মহা নবমী।

অক্টোবর ২৫ ( ৮ ই কার্তিক, ১৪২৭) পঞ্চম দিন- নবমী: বাঙালি মহা নবমী, বলিদান, নবমীর হোম, বিজয়াদশমী।

অক্টোবর ২৬ ( ৯ই কার্তিক, ১৪২৭) ষষ্ঠ দিন- দশমী: বাঙালি বিজয়াদশমী, সিঁদুর খেলা, দুর্গা বিসর্জন।

আরো দেখুন:- এনএলসি ইন্ডিয়া লিমিটেড শিক্ষানবিশ অনলাইন ফর্ম 2020,কিভাবে ফর্ম ফিলাপ করে চাকরির আবেদন করবেন জেনে নিন বিস্তারিত|

যদিও এই বছর চিত্রটা বেশ অন্যরকম। কোভিড অতিমারীর জন্য এই বছর যেন পুজোর জৌলুস অনেকটাই কম। প্যান্ডেলেও অনেক নতুন নিয়ম কার্যকরী হয়েছে। ঠাকুর দেখার সময় সামাজিক দূরত্ব মেনে চলা ও মাস্ক পরা, এমনকি প্যান্ডেলে ঢোকার সময়ে হাত ধোয়ার ব্যবস্থাও থাকছে। অনেক পূজা-কর্তৃপক্ষ আবার সংক্রমণের ভয়ে দর্শনার্থীদের প্রবেশে বসিয়েছেন নিষেধাজ্ঞা।

সেই সব নিয়মবিধি সঙ্গে করেই উপভোগ করুন শারদীয়া। দুর্গা, দুর্গা….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright newsworldbangla.com © All rights reserved. | Newsphere by AF themes.
//caphaiks.com/4/3616981