October 30, 2020

News World Bangla

Everyday news in bangla

রাজ্যের চুক্তিভিত্তিক কর্মীদের জন্য সুখবর! সামাজিক সুরক্ষায় বড় উদ্যোগ! কিভাবে চাকরির আবেদন করবেন দেখে নিন

1 min read

রাজ্যের চুক্তিভিত্তিক কর্মীদের জন্য সুখবর! সামাজিক সুরক্ষায় বড় উদ্যোগ! কিভাবে চাকরির আবেদন করবেন দেখে নিনসদ্য আইনে পরিণত হয়েছে ৪টি শ্রম বিল। তাতে দেশের শ্রমজীবী মানুষ সামাজিক সুরক্ষার আওতায় আসার সুযোগ পাবেন। কেন্দ্রের এই উদ্যোগের পর এবার রাজ্য সরকারের তরফে এক সমস্ত চুক্তিভিত্তিক কর্মীদের নিয়ে বড়সড় উদ্যোগ নিতে চলেছে।

জানা গিয়েছে, রাজ্য সরকারি দফতরে যত চুক্তিভিত্তিক কর্মী আছে, তাঁদের প্রভিডেন্ড ফান্ডের আওতায় আনা হবে। নানা দফতর ও বিভিন্ন সংস্থার সঙ্গে যুক্ত অস্থায়ী কর্মচারীদেরও ভবিষ্যত্‍ নিশ্চিত করতে এই পরিকল্পনা নেওয়া হচ্ছে বলে খবর। গোটা প্রক্রিয়াটি বাস্তবায়িত করতে সরকারি দফতরে ধাপে ধাপে কাজ শুরু করে দিয়েছে আঞ্চলিক পিএফ কর্তৃপক্ষ। সম্প্রতি রাজ্য ও কলকাতা পুলিশ এবং শ্রম দফতরকে চিঠিও পাঠিয়েছে পিএফ কর্তৃপক্ষ। যাতে গোটা প্রক্রিয়া দ্রুত করা যায়। পাশাপাশি নতুন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে এই বিষয়ে আলোচনায় বসারও প্রস্তাব দেওয়া হয়েছে বলে খবর।

রাজ্যের চুক্তিভিত্তিক কর্মীদের জন্য সুখবর! সামাজিক সুরক্ষায় বড় উদ্যোগ! কিভাবে চাকরির আবেদন করবেন দেখে নিনবাংলার একটি দৈনিকে প্রকাশ, গোটা বিষয়টি নিশ্চিত করতে নব মহাকরণে শ্রম দফতরের অতিরিক্ত মুখ্যসচিব সৈয়দ আহমেদের সঙ্গে একটি বৈঠক হয় আঞ্চলিক পিএফ দফতরের শীর্ষ কর্তাদের। সেখানে প্রাথমিক আলোচনা হলেও সরকারের তরফে এখনও কোনও সবুজ সঙ্কেত আসেনি। নবান্নের ছাড়পত্র মিললেই রাজ্যের সমস্ত চুক্তিভিত্তিক কর্মীসা মাজিক সুরক্ষার আওতায় আসার সুযোগ পাবেন।

আরো দেখুন:- বাঙালি ফ্যাশনের আদিকথা fashion history বিস্তারিত জেনে নিন|

এই মুহূর্তে সামাজিক সুরক্ষার আওতায় রয়েছেন সিভিক থেকে শুরু করে গ্রিন, ভিলেজ পুলিশ থেকে শিক্ষক-সহ নির্দিষ্ট মাসিক বেতনের ভিত্তিতে কাজকরা প্রায় সাড়ে ৩ লক্ষ চুক্তিভিত্তিক কর্মচারী। প্রতি মাসে বেতনের কিছু অংশ জমা পড়ে প্রভিডেন্ড ফান্ডে। ইপিএফ সুবিধা চালু হলে কর্মীদের বেতনের ১২ শতাংশ নিয়োগকারী প্রভিডেন্ড ফান্ডে জমা দিয়ে থাকে। রাজ্যের চুক্তিভিত্তিক কর্মীরা এই সুবিধার আওতায় পড়লে, তাঁদের বেতনের কিছুটা অংশ জমা দিতে হবে নবান্নকে। তবে, গোটা বিষয়টি চালু করার আগে ব্যয়ভারের দিকেও নজর রাখছে রাজ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
//azoaltou.com/afu.php?zoneid=3616981