March 2, 2021

News World Bangla

Everyday news in bangla

বিমানবন্দরে বসলো নতুন যন্ত্র,দেখুন কি কাজ হয় এই যন্ত্রর মাধ্যমে|

1 min read

বিমানবন্দরে বসলো নতুন যন্ত্র,দেখুন কি কাজ হয় এই যন্ত্রর মাধ্যমে|আর হাতে নয় এবার, যাত্রীদের মালপত্র জীবাণুমুক্ত করার জন্য কলকাতা বিমানবন্দরে বসন নতুন যন্ত্র। ডোমেস্টিক অ্যারাইভালের ২ নম্বর ব্যাগেজ বেল্টে বসেছে এই যন্ত্র। অক্টোবর মাসেই একটি ডিপার্চার গেটেও মালপত্র জীবাণুমুক্ত করার যন্ত্র বসানো হবে বলে জানান কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য।
এই যন্ত্রের দাম সাত লক্ষ টাকা বলে বিমানবন্দর সূত্রের খবর।

অন্য শহর থেকে কলকাতার বিমান ধরার আগে সেই বিমানবন্দরে যাত্রীদের মালপত্র এক বার করে জীবাণুমুক্ত করা হচ্ছিল। এ বার কলকাতায় নামার পরেও শুরু হল মালপত্র জীবানুমুক্ত করার কাজ।

অন্য শহর থেকে আসার পর যাত্রীদের মালপত্র ২ নম্বর ব্যাগেজ বেল্টে আসলে সেই বেল্টের মুখে লাগানো বিশেষ যন্ত্রের মাধ্যমে ওই মালপত্র জীবাণুমুক্ত করা হবে বলে জানান কৌশিক ভট্টাচার্য।

আরো দেখুন:- পাঁচদিন বঙ্গে চলবে বৃষ্টি, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে প্রত্যাশা ছাপিয়ে গেল বর্ষা|

বিমানবন্দরে বসলো নতুন যন্ত্র,দেখুন কি কাজ হয় এই যন্ত্রর মাধ্যমে|পাশাপাশি কৌশিকবাবু আরও জানান যে, যে যাত্রীরা এখন কলকাতা ছেড়ে অন্য শহরে যাচ্ছেন তাদের জিনিসপত্র এখন ডিপারচার গেটে হাত দিয়ে জীবাণুমুক্ত করা হচ্ছে। ফলে অনেকটা সময় লেগে যাচ্ছে।
এ বার ডিপারচার গেটে নতুন যন্ত্র বসানো হলে, যাত্রী তার মালপত্র যন্ত্রের কনভেয়ার বেল্টে তুলে দিলে সেগুলি স্বয়ংক্রিয় ভাবে জীবাণুমুক্ত হয়ে বেরিয়ে আসবে।

এর ফলে সময়ে অনেকটা বাঁচবে। আপাতত একটি গেটেই পরীক্ষামূলক ভাবে এই যন্ত্র বসানো হবে। সেটি সফলভাবে কাজ করলে পরবর্তী সময় আরও চারটি গেটের জীবানুমুক্ত করার যন্ত্র লাগানোর কথা ভাবা হবে বলেও জানান কলকাতা বিমানবন্দরের অধিকর্তা কৌশিক ভট্টাচার্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright newsworldbangla.com © All rights reserved. | Newsphere by AF themes.
//luvaihoo.com/afu.php?zoneid=3616981