October 22, 2020

News World Bangla

Everyday news in bangla

এবার চাঁদের মাটিতে মিলবে 4G পরিষেবা! সৌজন্যে নোকিয়া|

1 min read

এবার চাঁদের মাটিতে মিলবে 4G পরিষেবা! সৌজন্যে নোকিয়া|এবার চাঁদের মাটিতে মিলবে 4G পরিষেবা। ভবিষ্যতে যদি কখনও পৌঁছে যান চাঁদের দুনিয়ায়, তাহলে চিন্তা নেই। সেখান থেকেই চটপট টুইট করে ফেলতে পারবেন নিজের ছবি। অবাক লাগলেও, মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হাত ধরে এই অসম্ভবকেই সম্ভব করতে চলেছে নোকিয়া। চাঁদে 4G LTE পরিষেবা পৌঁছে দিতে নাসার সঙ্গে কোমড় বেঁধে কাজ করবে নোকিয়ার অধীনস্থ বেল ল্যাবস।

এর আগেও চাঁদে হাই স্পিড ইন্টারনেট পরিষেবা পৌঁছে দেওয়ার বিষয়ে আগ্রহ দেখিয়েছিল নোকিয়া। এই প্রকল্পের জন্য ৩৭০ মিলিয়ন ডলার খরচ করবে নাসা। এর মধ্যে নোকিয়াকে দেবে ১৪.১ মিলিয়ন ডলার। নাসা ও বেল ল্যাবস উভয়ই টুইট করে এই পদক্ষেপের কথা জানিয়েছে।

এবার চাঁদের মাটিতে মিলবে 4G পরিষেবা! সৌজন্যে নোকিয়া|কিন্তু কেন এত টাকা খরচ করছে নাসা? বেল ল্যাবসের একটি বিবৃতিতে বলা হয়েছে, চাঁদের মাটিকে মানুষের বসবাসযোগ্য করে তুলতে এই উদ্যোগ অনেকটাই সাহায্য করবে। প্রথমে 4G পরিষেবা চালু করা হবে। পরে আনা হবে 5G । নাসার স্পেস টেকনোলজি মিশনের দায়িত্বে থাকা জিম রয়টার জানিয়েছেন, 4G পরিষেবা চালু হলে মহাকাশচারীদের মধ্যে যোগাযোগ রাখাও আরও সহজ হয়ে যাবে।

তবে এই উদ্যোগ এটাই প্রথম নয়। ২০১৮ সালে চাঁদে 4G পরিষেবা পৌঁছে দেওয়ার জন্য যৌথভাবে উদ্যোগ নিয়েছিল ভোডাফোন, নোকিয়া এবং জার্মান গাড়ি নির্মাণকারী সংস্থা অডি। প্রসঙ্গত, চাঁদে উপনিবেশ গড়ে তোলার পরিকল্পনা রয়েছে আমেরিকা ও রাশিয়ার। একইভাবে চাঁদের মধ্যে সীমাবদ্ধ না থেকে মঙ্গলের উদ্দেশেও পাড়ি দিতেও চলেছে মানুষ। আগামী ২০ বছরের মধ্যেই মানুষ লালগ্রহের বুকে পৌঁছে যাবে বলেও দাবি করেছেন মহাকাশচারীরা।

গত মাসে নাসা আর্টেমিস এক্সপ্লোরেশন প্রোগ্রাম সম্পর্কে বিশদে আনুষ্ঠানিক ঘোষণা করেছিল নাসা। সেখানে বলা হয়, ২০২৪ সালের মধ্যেই পরবর্তী চন্দ্রাভিযান সম্পন্ন করবে মার্কিন যুক্তরাষ্ট্র। প্রথম কোনও মহিলা মহাকাশচারী পা রাখবেন চাঁদের মাটিতে। নিঃসন্দেহে যা হতে চলেছে ২০২৪ সালের চন্দ্রাভিযানের অন্যতম এক বৈশিষ্ট্য।

আরো দেখুন:- শনিবার থেকে শুরু হল দীঘা হাওড়া সুপার ফাস্ট এক্সপ্রেস ট্রেন, খুশি মানুষ।

তবে এখানেই শেষ নয়। আরও একটি মজাদার ঘটনা ঘটেছে। মহাকাশের ইতিহাসে যা আগে কখনও ঘটেনি। আমেরিকার এক প্রসাধনী সংস্থা- এস্টি লডার নাসা-র মহাকাশযানে করে মহাকাশে পাঠিয়ে দিয়েছে তাঁদের বিউটি প্রোডাক্ট। সেই প্রোডাক্ট ব্যবহার করে মহাকাশচারীরাই তাঁদের অভিজ্ঞতা সরাসরি ক্যামেরাবন্দি করবেন বলে জানা গিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.
//azoaltou.com/afu.php?zoneid=3616981