January 16, 2021

News World Bangla

Everyday news in bangla

হলুদ স্বাস্থ্য এবং সৌন্দর্যের রক্ষক, তাই এটি বিভিন্ন উপায়ে ব্যবহার করুন |

1 min read

হলুদ স্বাস্থ্য এবং সৌন্দর্যের রক্ষক, তাই এটি বিভিন্ন উপায়ে ব্যবহার করুন |হলুদ একটি দুর্দান্ত সুপারফুড। কয়েক শতাব্দী ধরে, এটি খাবারের পাশাপাশি সৌন্দর্য উন্নত করতে এবং ত্বকের সমস্যাগুলি দূর করতে ব্যবহৃত হয়। এখানে জেনে নিন, কীভাবে আপনি বিভিন্ন উপায়ে হলুদ ব্যবহার করতে পারেন, সৌন্দর্য এবং স্বাস্থ্যের যত্ন নিন।

হলুদ-অ্যালোভেরার ফেস প্যাক

উপাদান

সামান্য তাজা অ্যালোভেরা জেল, ১/৪ চামচ হলুদের গুঁড়ো

পদ্ধতি

অ্যালোভেরার খোসা ছাড়িয়ে মুছে ফেলুন মুড়ে  ভাল করে গুঁড়ো করে একসাথে মেশান। এতে হলুদ গুঁড়ো মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। পেস্টটি ভালো করে মুখে লাগান। আধা ঘন্টা পর হালকা গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করুন। পিম্পলগুলি কেবল নিরাময় করবে না, এটি ত্বকেরও উন্নতি করবে।

কাঁচা হলুদ আচার

উপাদান-২০০ গ্রাম কাঁচা হলুদ, ১ চামচ ভিনেগার, ৪ টি সবুজ মরিচ, ১/২ কাপ সরিষার তেল, ১/২ চামচ কলঞ্জি, ১ চামচ সরিষা, ১ চিমটি হিং, ১ চামচ কালো মরিচ (মোটা ভিত্তিতে), ১ চামচ মেথি বীজ (মোটা ভিত্তিতে), ২ চামচ মৌরি (মোটা ভিত্তিতে), ৪ চামচ হলুদ সরিষার বীজ (মোটা ভিত্তিতে), ১ চামচ লবণ, স্বাদ অনুযায়ী লাল মরিচের গুঁড়ো

পদ্ধতি: হলুদ ও সবুজ মরিচ ধুয়ে শুকিয়ে নিন। হলুদের খোসা ছাড়িয়ে ছোট টুকরো করে কেটে নিন। সবুজ মরিচ কেটে সবুজ মরিচ কে চার টুকরো করে কেটে নিন। আচার তৈরির জন্য গ্যাসে একটি প্যান গরম করুন। কড়াইতে মৌরি বীজ, মেথির বীজ এবং কালো মরিচ এক মিনিটে ভাজুন। ভুনা মশলা গুলোকে মিশ্র পাত্রে মিশ্রিত করুন। কড়াইতে সরিষার তেল গরম করে গ্যাস বন্ধ করে তেলটি কিছুটা ঠান্ডা করুন।

হলুদ স্বাস্থ্য এবং সৌন্দর্যের রক্ষক, তাই এটি বিভিন্ন উপায়ে ব্যবহার করুন |এতে সরিষা বাটা দিন। দানা ভাজা হওয়ার পরে এতে হিংগি, এর পরে মৌরি, হলুদ এবং সবুজ মরিচ দিন। লবণ, লাল মরিচ গুঁড়ো, সরিষার বীজ এবং মৌরি-মেথি মরিচ যোগ করুন এবং সব কিছু মিশিয়ে নিন। ভিনেগার যোগ করুন। আচার প্রস্তুত। এটি একটি সম্পূর্ণ শুকনো কাচ বা সিরামিক পাত্রে পূরণ করুন। আচার ৩-৪ দিনের মধ্যে খেতে প্রস্তুত হবে । 

দ্রষ্টব্য: দীর্ঘকাল ধরে আচারে ভিনেগার যোগ করুন বা এটি তেলেতে ডুবিয়ে রাখুন।

স্বাস্থ্য এবং সৌন্দর্য রক্ষক

১।  গুচাওটের চিকিত্সায় সহায়ক হওয়ার সাথে সাথে হলুদও কফ, কাশি ইত্যাদির চিকিৎসায় সহায়ক । 

২। হলুদা, যা বার্ধক্যজনিত প্রক্রিয়া হ্রাস করে, এটি শুষ্ক এবং তৈলাক্ত ত্বকের জন্যই ভাল। এটি মুখের দাগ দূর করে পিগমেন্টেশন এবং ট্যানিংকে হ্রাস করে।

৩। একটি গবেষণা অনুসারে হলদে উপস্থিত কারকুমিন আলঝাইমার রোগীদের জন্য উপকারী হতে পারে।

৪। হলুদ হৃদরোগীদের জন্য উপকারী হার্ট অ্যাটাক বিশেষত শল্য চিকিত্সার পরে হলুদের মাধ্যমে হ্রাস করা যায়।

৫ । হলুদ লিভারকে ডিটক্সাইফাই করতে সহায়ক।

আরো দেখুন:- আজকের রাশিফল সোমবার ২৭ জুলাই ২০২০

৬।  হজম শক্তি বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি নিয়মিত সেবন করলে গ্যাস, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়

৭। হলুদ রক্ত ​​পরিষ্কার করে। এর ব্যবহারের কারণে, রক্তে উপস্থিত বিষাক্ত পদার্থগুলি বেরিয়ে আসে, যা রক্ত ​​সঞ্চালনকে ভাল করে তোলে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright newsworldbangla.com © All rights reserved. | Newsphere by AF themes.
//stawhoph.com/afu.php?zoneid=3616981